মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল উত্তর কোরিয়া

0 ৩২০

অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে মালয়েশিয়া। তাই দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে উত্তর কোরিয়া। সংবাদমাধ্যম ডয়চে ভেলে আজ শুক্রবার এ খবর জানিয়েছে।

উত্তর কোরিয়ার এক অভিযুক্ত নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া নিয়ে বিরোধ। মালয়েশিয়ার আদালতের নির্দেশ ছিল বেআইনি অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার। উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম জানিয়েছে, এই রায়কে ‘অবাস্তব, বানানো ও চক্রান্ত’ বলে অভিহিত করে মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে উত্তর কোরিয়া।

 

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি উদ্ধৃত করে দেশটির সরকারি মিডিয়া বলেছে, এটা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। যুক্তরাষ্ট্রই হলো তাদের রাষ্ট্রের শত্রু। বিবৃতিতে আরও বলা হয়, মালয়েশিয়া এক ব্যাপক শত্রুভাবাপন্ন কাজ করেছে। উত্তর কোরিয়ার ওই নাগরিক দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে ন্যায়সঙ্গত পথে ব্যবসা করছিলেন। মালয়েশিয়ার সিদ্ধান্তের কারণে উত্তর কোরিয়া দেশটির কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দিচ্ছে বলে বিবৃতিতে বলা হয়।

উত্তর কোরিয়ার দাবি, যুক্তরাষ্ট্রকেও এর জন্য উচিত মূল্য দিতে হবে। মালয়েশিয়া অবশ্য এই নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

 

মালয়েশিয়ার শীর্ষ আদালত এর আগে জানিয়েছিল, উত্তর কোরিয়ার নাগরিক মুন চল মিয়ং-এর বিরুদ্ধে অভিযোগের পেছনে কোনো রাজনীতি নেই। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া যেতে পারে। মালয়েশিয়ার সরকার আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধ মেনে মুনকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। মুন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান।

 

মালয়েশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার এই ঘটনাটি এমন এক সময়ে ঘটেছে, যখন পরমাণু অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে বিরোধ চরমে উঠেছে। যুক্তরাষ্ট্র চাইছে, উত্তর কোরিয়া যেন পরমাণু অস্ত্র না বানায় এবং এই বিষয়ে তাদের পরিকল্পনা বাতিল করে। এ নিয়ে দুদেশের মধ্যে উত্তেজনা চরমে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, বাইডেন প্রশাসন এবার উত্তর কোরিয়ার নীতির পর্যালোচনা করবে। শরিকদের সঙ্গেও এ নিয়ে কথা বলা হবে।

 

Leave A Reply

Your email address will not be published.