যেভাবে এশিয়া কাপের শেষ চারে যেতে পারে বাংলাদেশ

১৬৩
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি-বিসিবি

এশিয়া কাপে বাংলাদেশের শুরুটা হয়েছে দুঃস্বপ্নের মতো। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হেরেছে সাকিব আল হাসানের দল। টানা দুই জয় নিয়ে ‘বি’ গ্রুপ থেকে সবার আগে শেষ চারে খেলা নিশ্চিত করেছে ছন্দে থাকা আফগানিস্তান।

কিন্তু বাংলাদেশ ও শ্রীলঙ্কার পয়েন্টের খাতা এখনো শূন্য। তাই এই দুলেরও এখনো শেষ চারে যাওয়ার সমান সুযোগ রয়েছে। সেটা কীভাবে খুলে বলা যাক!

শ্রীলঙ্কা ও বাংলাদেশ দুদলই নিজেদের প্রথম ম্যাচ হেরেছে আফগানিস্তানের কাছে। তাই সহজেই দুই জয় নিয়ে সুপার ফোরের টিকেট পেয়ে গেছে আফগানরা। কিন্তু বাংলাদেশ ও শ্রীলঙ্কার ভাগ্য এখনো ঝুলে আছে।

এক্ষেত্রে হিসেবেটা দুদলের জন্যই সহজ। নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামীকাল বৃহস্পতিবার মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই ম্যাচে যে জিতবে সে দলই আফগানদের সঙ্গে শেষ চারে যেতে পারবে। তাই শেষ চারে যেতে হলে যেভাবেই হোক আগামীকাল লঙ্কানদের হারাতেই হবে সাকিব-মুশফিকদের। নয়ত কালই শেষ হবে এশিয়া কাপে বাংলাদেশের মিশন।

যদি কোনো কারণে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচটি ভেস্তে যায় তা হলে কী সমীকরণ কী পারে? এক্ষেত্রে দুদলই এক পয়েন্ট করে পাবে। সে রকম পরিস্থিতিতে যে দল রান রেট ব্যবধানে এগিয়ে থাকবে সেই দলই যাবে শেষ চারে।

এই মুহূর্তে শ্রীলঙ্কা ও বাংলাদেশ—দুটি দল নিজেদের প্রথম ম্যাচে হারলেও নেট রানরেটে তাদের মধ্যে অনেক ব্যবধান। কারণ, আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কা হেরেছে ৮ উইকেটে। অন্যদিকে বাংলাদেশ হেরেছে ৫ উইকেটে। সেক্ষেত্রে রানরেটে এগিয়ে আছে বাংলাদেশ। তাই কোনো কারণে ম্যাচ ভেস্তে গেলে শেষ চারে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশ এগিয়ে থাকবে। যদিও আবহাওয়া বলছে ম্যাচটি ভেস্তে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই শেষ চারের টিকেট পেতে শ্রীলঙ্কাকে হারাতেই হবে বাংলাদেশের। নয়ত বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে।

Comments are closed.