রাবিতে বর্ণাঢ্য আয়োজনে ‘আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত

১০৯
রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে  ‘আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস -২০২২’ পালিত হয়েছে।
আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিভাগের সামনে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় উপস্থিত হন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
এ সময় হিসাববিজ্ঞান পেশার সাথে জড়িত সকলকে শুভেচ্ছা জানিয়ে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো হুমায়ুন কবীর বলেন, আন্তর্জাতিক প্রেক্ষাপটে হিসাববিজ্ঞান পেশাকে এগিয়ে নেয়ার জন্য আমরা বিভিন্ন ধরনের পোগ্রাম করছি। আমাদের সকলকে সম্মিলিতভাবে  হিসাববিজ্ঞান পেশাকে সমাজের আরও উপযোগী ও প্রয়োজন মেটাতে সক্ষম এমন পর্যায়ে নিতে হবে।
তিনি আরো বলেন, হিসাববিজ্ঞানের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের কল্যান করতে হলে আমাদের যথেষ্ট পড়াশুনা করতে হবে। আমাদের শুধু একটাই ঘাটতি, সেটা হলো পড়াশুনার ঘাটতি। আমাদের এই ঘাটতি কাটিয়ে উঠতে হবে।
সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হিসাববিজ্ঞান পেশা আরো ভাল অবস্থানে যাবে বলে আমি মনে করি।
উল্লেখ্য, প্রতি বছর ১০ নভেম্বর আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত হয়ে থাকে। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে প্রথমবার দিবসটি পালন করা হয়। বিভিন্ন দেশের পেশাদার হিসাববিদরা দিবসটি পালন করেন। পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ জোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি বিভিন্ন দেশেও উদযাপিত হয়ে থাকে।

Comments are closed.