রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি ড. আশরাফ উজ-জামান

১০৯
রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের  নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহন করেছেন অধ্যাপক ড.মো আশরাফ উজ-জামান।
বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় সদ্য বিদায়ী সভাপতি ড. মো. মাহাবুবুর রহমান কাছ থেকে আগামী তিন বছরের জন্য দায়িত্ব গ্রহন করেন তিনি।১৯৯৫ সালে প্রতিষ্ঠিত ইসলামিক স্টাডিজ বিভাগের ১১ তম সভাপতি হলেন অধ্যাপক ড.মো আশরাফ উজ-জামান।তিনি ১৯৯২ সালে বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে প্রথম শ্রেণীতে স্নাতক ও একই বিভাগ থেকে ১৯৯৩ সালে স্নাতকোত্তর কৃতিত্বের সাথে শেষ করেন।
এরপর ২০০০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করে ওই বছরেই নিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরে ২০০১ সালে সহকারী, ২০০৭ সালে সহযোগী এবং ২০১২ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।
অধ্যাপক আশরাফ উজ-জামান বিশ্ববিদ্যালয় প্রক্টর দপ্তরে সহযোগী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ছিলেন। ২০১৪ সালে শিক্ষক সমিতির কার্যনির্বাহী কিমিটির সদস্য ছিলেন। ২০১৬ সালে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের  একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে মনোনীত হন। ওছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলর সদস্য,বিশ্বিবদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সদস্য এবং পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ,ইতিহাস একাডেমির আজীবন সদস্য।
তার প্রকাশিত প্রবন্ধের মধ্যে অমুসলিমদের প্রতি মহানবী (সা) এর মহানুভবতা, ইসলামে দেশপ্রেম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কারামত আলী জৈনপুরী (রহ) ইসলাম প্রচারে তার অবদান,আল কুরআনুল কারীম সংক্ষিপ্ত বিশ্বকোষে ৪১ টি প্রবন্ধ উল্লেখযোগ্য।
নতুন সভাপতির দায়িত্ব গ্রহন করে অধ্যাপক  ড.আশরাফ উজ-জামান বলেন, আমি বিভাগের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের শিক্ষা ও গবেষণার মানে উন্নতি করতে চাই। আমার বিভাগের ছাত্রারা যাতে চতুর্থ শিল্প বিপ্লবের একজন করে সৈনিক হিসেবে প্রস্তুত হয় সেভাবেই তাদের তৈরী করার পরিকল্পনা গ্রহণ করব।

Comments are closed.