শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, নিহত ২১

0 ৪৬৯

প্রবল শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। ঝড়ের প্রভাবে অনেক অঞ্চলে মারাত্মক হিমশীতল বাতাস, বরফ ও তুষারপাতের ঘটনা ঘটেছে। যেখানে জমাট বাধা এমন পরিস্থিতি খুব কমই দেখা যায়। এখন পর্যন্ত অন্তত ২১ জনের মৃত্যুর জন্য প্রবল এই ঝড়কেই দায়ী করা হয়েছে। টেনেসি, কেনটাকি ও লুইজিয়ানা রাজ্যে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে খবর হয়েছে।

দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে। এ ঘটনায় ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন। মঙ্গলবার দেশটির জাতীয় আবহওয়া বিভাগ (এনডব্লিউএস) এ কথা জানিয়েছে।

মঙ্গলবার রাতে টেক্সাস আরেকটি বরফশীতল ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে বলেও সতর্ক করা হয়েছে এনডব্লিউএস’র পক্ষ থেকে। প্রবল ঠাণ্ডার মধ্যে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় রাজ্যটির বিস্তৃত এলাকাজুড়ে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।

মঙ্গলবার সকালে একই ঝড় থেকে তৈরি হওয়া একটি টর্নেডোতে নর্থ ক্যারোলাইনায় তিন জনের মৃত্যু ও ১০ জন আহত হয়েছেন। উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হিমশীতল এ ঝড়টি যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী মেক্সিকোর উত্তর ও মধ্যাঞ্চলেও পৌঁছে গেছে, এসব অঞ্চলের লাখ লাখ বাসিন্দা দ্বিতীয় দিনের মতো বারবার বিদ্যুৎ বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে।

 

Leave A Reply

Your email address will not be published.