সংকটকালে ভারতের কাছে যা চেয়েছি, সবই পেয়েছি : ওবায়দুল কাদের

৭৯
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংকটকালে ভারতের কাছে যা কিছু চেয়েছি, তার সবই পেয়েছি। ১৯৭৫ সালের পর ২১ বছর ধরে ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে যে দেওয়াল তৈরি হয়েছিল, আমরা তা ভেঙে দ্বিপক্ষীয় সম্পর্ককে সুদৃঢ় করেছি।

আজ বুধবার সচিবালয়ের গণমাধ্যমকেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে এসব কথা বলেন।

বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসউদুল হকের পরিচালনায় সংলাপ অনুষ্ঠানে সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন। সংলাপে ওবায়দুল কাদের জাতীয় রাজনীতি, দেশের অবকাঠামোগত উন্নয়ন, আগামী জাতীয় নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

জনসমর্থন না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের কাছ থেকে কিছু আদায় করতে পারছেন না, সবকিছু দিয়ে আসছেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ভারতের কাছ থেকে যা কিছু আদায় করা হয়েছে, তার সবই আওয়ামী লীগ সরকার করেছে। বিএনপি নেত্রী তো একবার ভারতে গিয়ে পানির ন্যায্য হিস্যা আদায়ের কথা বলতে ভুলেই গিয়েছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলমান ভারত সফরকে সফল হিসেবে উল্লেখ করে ওবায়দুল কাদের আরও বলেন, তিস্তা চুক্তি এবার হয়নি, কুশিয়ারা হয়েছে। সাতটি সমঝোতা ও পাঁচটি চুক্তি হয়েছে। আমরা খালি হাতে ফিরে আসিনি। বর্তমান সংকট মোকাবিলায় যা যা দরকার, আমরা ভারতের কাছে যা যা চেয়েছি, তার সবই দিয়েছে। এ মুহূর্তে এটাই প্রয়োজন।

দেশে গণতন্ত্র নেই- বিএনপি মহাসচিবের এমন মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, যে দলটির (বিএনপি) ভেতরে গণতন্ত্রের লেশমাত্র নেই, সে দলের মহাসচিবের মুখে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার কথা মানায় না। দলের কেন্দ্রীয় কাউন্সিল কবে যে হয়েছে, সেটা বিএনপির নেতারাও বলতে পারবেন না। অথচ আমরা প্রতি তিন বছর পরপর দলের কাউন্সিল সম্পন্ন করি।

আগামী জাতীয় নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচন কমিশন আয়োজিত সংলাপে আমরা ৩০০ আসনে ইভিএমে ভোট আয়োজনের দাবি জানিয়েছি। নির্বাচন কমিশন ১৫০ আসনে ইভএমে ভোট করার কথা জানিয়েছে, আমরা সেটাকেও স্বাগত জানিয়েছি।’

Comments are closed.