সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে যাদের পাবে বাংলাদেশ

0 ৩৩
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : আইসিসি

নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের সুপার এইটে এক পা দিয়ে রাখল বাংলাদেশ। পরবর্তী ম্যাচে নেপালের বিপক্ষে জিততে পারলে সরাসরি শেষ আট নিশ্চিত হয়ে যাবে শান্তদের। এর আগে এক নজরে দেখে নেওয়া যাক শেষ আটে প্রতিপক্ষ হিসেবে কাদের পেতে পারে বাংলাদেশ।

সুপার এইটে মোট আট দল যাবে। সেখানেও থাকবে দুটি গ্রুপ। গ্রুপ ওয়ান এবং গ্রুপ টু। আইসিসি টুর্নামেন্ট শুরুর আগেই জানিয়েছে, ভারত এ ১, পাকিস্তান এ ২, ইংল্যান্ড বি ১, অস্ট্রেলিয়া বি ২, নিউ জিল্যান্ড সি ১, ওয়েস্ট ইন্ডিজ সি ২ এবং দক্ষিণ আফ্রিকা ডি ১ এবং শ্রীলঙ্কা ডি ২ হিসেবে সুপার এইটে খেলবে। শর্ত ছিল, যদি কোনো দল সুপার এইটে উঠতে ব্যর্থ হয় তাহলে যে দল উঠবে তারা জায়গা করে নেবে। বাংলাদেশের গ্রুপে যেমন শ্রীলঙ্কা বাদ পড়েছে। সব ঠিকঠাক থাকলে বাংলাদেশ সেই জায়গা দখল করে নেবে। বলে রাখা প্রয়োজন বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলেও ডি ২ হিসেবে সুপার এইটে যাবে।

সেখানে প্রথম গ্রুপে আছে এ-১, বি-২, সি-১, ডি-২। অর্থ্যাৎ এখানে গ্রুপ-১ এ থাকবে বাংলাদেশ। যেখানে এ-১ হিসেবে আছে ভারত, বি-২ হিসেবে আছে অস্ট্রেলিয়া ও সি-১ হিসেবে খেলবে আফগানিস্তান। আইসিসির সূচি অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে গ্রুপ ওয়ানে পাবে বাংলাদেশ। আগেই ভারত ও অস্ট্রেলিয়া সুপার এইট নিশ্চিত করেছে। আর আজ পাপুয়া নিউগিনিকে ৭ উইকেটে হারিয়ে ‘সি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সুপার এইট নিশ্চিত করেছে আফগানিস্তান। তাই বাংলাদেশ দল সুপার এইট নিশ্চিত করলে এই তিন প্রতিপক্ষকে পাবে।

২০২১ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইয়ের আদলে করা প্রথম রাউন্ড শেষে সুপার টুয়েলভে যেতেও পূর্ব নির্ধারিত সিডিং অনুসরণ করা হয়েছিল। মূলত দর্শকদের টিকেট কাটার সুবিধা, দলগুলোর লজিস্টিক ঠিক করার সুবিধার কথা বিবেচনা করা হয়েছে।

সুপার এইটে উঠলে ২১ জুন সকাল সাড়ে ছয়টায় অ্যান্টিগাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। পরদিন ২২ জুন রাত সাড়ে আটটায় অ্যান্টিগাতেই ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের। সবশেষ ২৫ জুন সকাল সাড়ে ছয়টায় সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে হবে সুপার এইটের তৃতীয় ম্যাচ।

Leave A Reply

Your email address will not be published.