২০২৫ সালের মধ্যে মঙ্গোলিয়ার প্রথম তেল শোধনাগার শেষ করার আশা

১৪০

মঙ্গোলিয়ার প্রথম তেল শোধনাগার, একটি দীর্ঘ প্রতীক্ষিত প্রকল্প যা এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এক্সিম ব্যাঙ্ক) দ্বারা অর্থায়ন করা হয় ২০২৫ সালের মধ্যে শেষ করার আশা নিয়ে। মঙ্গোলিয়ান তেল শোধনাগারের নির্বাহী পরিচালক ডি. আলতানসেতসেগ বলেছেন, দক্ষিণ ডোরনোগোভি প্রদেশে শোধনাগারটি প্রতি বছর ১.৫ মিলিয়ন টন অপরিশোধিত তেল প্রক্রিয়াজাত করতে সক্ষম হবে। সূত্র: A24 News Agency

তিনি জানান, আমরা ২০১৯ সাল থেকে ক্রমাগত ইঞ্জিনিয়ারিং কাজ চালিয়ে যাচ্ছি এবং ২০২১ সাল পর্যন্ত এটা চলবে। আমাদের কারখানাটি পরিকল্পনা এবং প্রকৌশল পর্যায় থেকে নির্মাণ পর্যায়ে চলে গেছে। আমাদের শোধনাগারে প্রতি বছর ১.৫ মিলিয়ন টন অপরিশোধিত তেল প্রক্রিয়াকরণের ক্ষমতা থাকবে। অনুরূপ আন্তর্জাতিক কারখানার তুলনায় এর ক্ষমতা কম হলেও এর নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। আমরা স্টেপে নির্মাণ করছি।

খনি ও ভারী শিল্পের উপমন্ত্রী ও. বাতনাইরামডাল বলেছেন, এই প্ল্যান্টটি মঙ্গোলিয়াকে তার অভ্যন্তরীণ তেল উৎপাদনের ৫৫-৬০ শতাংশ দেবে, শোধনাগার প্রকল্পটি ২০২৫ সালে চালু হওয়ার কথা রয়েছে। ফলস্বরূপ, ২০২৫ সালের মধ্যে, আমরা মঙ্গোলিয়ায় উৎপাদিত তেল পণ্যের সাথে মোট চাহিদার ৫৫-৬০ শতাংশ সরবরাহ করতে সক্ষম হব।

অবশ্যই, আমি বিশ্বাস করি যে অর্থনৈতিক স্বাধীনতার ক্ষেত্রে এটি মঙ্গোলিয়ার জন্য একটি সুযোগ, সেইসাথে অভ্যন্তরীণভাবে উৎপাদিত তেলের সাথে অভ্যন্তরীণ বাজারে সরবরাহ করা, যা বিদেশী বাজারে তেলের দামের ওঠানামার দ্বারা সরাসরি প্রভাবিত হয় না।

বাতনাইরামডাল আরও বলেন, ভারত সরকারের কাছ থেকে ১.২ বিলিয়ন ডলার সহজ ঋণে নির্মাণ শুরু হয়েছে। অবশ্যই আমরা পরিবহন এবং লজিস্টিকসের দুর্যোগ থেকে মুক্ত নই। তবে আমরা সময় মতো সমস্যার সমাধান করেছি এবং এখন আমাদের নির্মাণ কাজ ভালোভাবে চলছে। অবশ্য তেল শোধনাগার সংক্রান্ত অনেক পাইপলাইনের কাজ হবে।

এই প্রকল্পের জন্য দরপত্রের বিজয়ী সম্প্রতি ঘোষণা করা হয়েছে এবং একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জেএমসি প্রজেক্টস ইন্ডিয়াকে তেল শোধনাগার নির্মাণের প্রথম পর্যায়ের দায়িত্বে একজন সাধারণ ঠিকাদার হিসেবে নির্বাচিত করা হয়েছে আর রাষ্ট্রীয় মালিকানাধীন ভারতীয় সংস্থা, ইন্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড প্রকল্প ব্যবস্থাপনার পরামর্শদাতা হিসেবে কাজ করছে।

Comments are closed.