আবার শীর্ষে সাকিব

বাংলাদেশি তারকা সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

গত আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দারুণ পারফর্ম করে টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। যদিও বেশি দিন ধরে রাখতে পারেননি এই অবস্থান। গত সেপ্টেম্বরে দ্বিতীয় স্থানে নেমে যান এই বাংলাদেশি তারকা অলরাউন্ডার।

আবার শীর্ষে উঠেছেন সাকিব। আইসিসি আজ বুধবার হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করে। আফগানিস্তানের মোহাম্মদ নবীকে পেছনে ফেলে আবার শীর্ষে উঠেছেন সাকিব।

আইসিসির ওয়েবসাইটের খবরে জানা গেছে, সাকিবের রেটিং পয়েন্ট ২৯৫। আফগানিস্তানের মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ২৭৫।

তিনে যুগ্মভাবে আছেন নামিবিয়ার জে স্মিত (১৬১ পয়েন্ট) ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (১৬১ পয়েন্ট)। চার এবং পাঁচে আছেন যথাক্রমে ওমানের জিসান মাকসুদ (১৬০) এবং স্কটল্যান্ডের রিচার্ড বেরিংটন (১৫১)।

৫০ ওভারের ফরম্যাটেও সাকিব এক নম্বর অলরাউন্ডার। তাঁর রেটিং পয়েন্ট ৪১৬। দুইয়ে থাকা মোহাম্মদ নবীর ২৯৪ পয়েন্ট নিয়ে অনেক পিছিয়ে আছেন। শুধু সাদা পোশাকে ৩৩৪ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব ৪ নম্বর অল-রাউন্ডার। ৪৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস (৩৪৮ রেটিং) এবং ভারতের রবীন্দ্র জাদেজা (৩৩৪ রেটিং) নিয়ে আছেন যথাক্রমে দুই এবং তিন নম্বরে। আজ সাকিবের সামনে ৪০০ টি-টোয়েন্টি উইকেটের মাইলফলক ছোঁয়ার সুযোগও আছে।