ওডেসায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করল ইউক্রেন

পোল্যান্ডের সোচাকজেউতে মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেট্রিয়ট। এএফপির ফাইল ছবি

ইউক্রেন উপকূলীয় অঞ্চল ওডেসায় মঙ্গলবার (১৮ জুলাই) আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। এ অঞ্চল থেকে নিরাপদে শস্য রপ্তানির অনুমতি দিয়ে করা চুক্তির মেয়াদ বাড়াতে রাশিয়া অস্বীকার করার কয়েক ঘণ্টা পর তারা এমন পদক্ষেপ গ্রহণ করেছে। দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

ওডেসা সামরিক অঞ্চলের মুখপাত্র সের্গি ব্রাচুক টেলিগ্রাম বার্তায় বলেন, ‘ওডেসায় আকাশ প্রতিরক্ষা যুদ্ধের কাজ অব্যাহত রয়েছে।’

ইউক্রেনের দক্ষিণাঞ্চল ওডেসায় সমুদ্রবন্দর রয়েছে, যা মস্কো ও কিয়েভের মধ্যে মেয়াদ শেষ হওয়া শস্য রপ্তানি চুক্তির চাবিকাঠি ছিল।

ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেগ কিপার টেলিগ্রামে বলেন, রাশিয়া ড্রোন ব্যবহার করে ইউক্রেনের দক্ষিণাঞ্চলে হামলা করছে। এমন পরিস্থিতিতে তিনি বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে থাকার ব্যাপারে পরামর্শ দেন।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় অপারেশন কমান্ড বলেন, রাশিয়া মনুষ্যবিহীন ড্রোন ব্যবহার করে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে।

রাশিয়ার এমন হামলার ফলে মাইকোলাইভ, জাপোরিঝিয়া, দোনেৎস্ক, খরকিভ, ডিনিপ্রোপেবেট্রাভস্ক, পোল্টাভা, কিরোভোগ্রাদ এবং চেরকাসিতে বিমান হামলার সতর্কতা ঘোষণা করা হয়েছে।

গত বছর রাশিয়ার আগ্রাসনের কারণে ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দরগুলো অবরুদ্ধ হয়ে পড়ে। অত্যন্ত প্রয়োজনীয় শস্য রপ্তানির সুযোগ দিয়ে করা চুক্তি স্বাক্ষরের আগ পর্যন্ত যুদ্ধজাহাজ চলাচলে এ অবরুদ্ধ পরিস্থিতি বজায় থাকে। ২০২২ সালের জুলাইয়ে চুক্তিটি স্বাক্ষর করা হয়, যার মেয়াদ বাড়াতে অস্বীকার করেছে রাশিয়া।

Comments (০)
Add Comment