জ্ঞান নির্ভর প্রজন্ম গঠনে রাজশাহীতে নৃবিজ্ঞানবিষয়ক ‘এন্থ্ররুটস’ প্রকল্পের যাত্রা

রাবি প্রতিনিধি: জ্ঞান নির্ভর ও পরমতসহিষ্ণু প্রজন্ম গঠনের লক্ষ্যে রাজশাহীতে মার্কিন যুক্তরাষ্ট্রের নৃবিজ্ঞানবিষয়ক প্রতিষ্ঠান ইন্সটিউট অব অ্যাপ্লাইড এন্থ্রপলজি কর্তৃক ‘পেল্টো ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২৩’-এর আওতায় পরিচালিত ফলিত নৃবিজ্ঞানবিষয়ক ‘এন্থ্ররুটস’ প্রকল্পের যাত্রা শুরু। বুধবার (১৩ ডিসেম্বর) সকাল ৯টায় রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এ অঞ্চলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ফলিত নৃবিজ্ঞানবিষয়ক প্রকল্প ‘এন্থ্ররুটস’ বাংলাদেশে স্কুল ও কলেজ পর্যায়ে নৃবিজ্ঞানের জ্ঞান ও মূল্যবোধ প্রচারের মাধ্যমে একটি জ্ঞান নির্ভর, পরমতসহিষ্ণু প্রজন্ম গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এ কার্যক্রমে রাজশাহী অঞ্চলের রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে ৩২৭ জন ছাত্র-ছাত্রী, ২৫ জন শিক্ষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে নৃবিজ্ঞানী এ.কে.এম. মাজহারুল ইসলাম বলেন, পেল্টো হচ্ছে একজন বিখ্যাত নৃবিজ্ঞানী। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি নৃবিজ্ঞানের প্রচারে কাজ করেছেন । তিনি এবং তাঁর ছাত্ররা নৃবিজ্ঞানকে গ্রাস রুটস পর্যায়ে পৌঁছে দেওয়ার কাজ শুরু করেন। আমরা নৃবিজ্ঞানের সারমর্ম আপনাদের কাছে পৌঁছে দিতে চাচ্ছি।

তিনি পরমতসহিষ্ণু একটি জাতি গঠনে নৃবিজ্ঞানের গুরুত্ব তুলে ধরেন। বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী অঞ্চলের অতিরিক্ত ডিআইজি বিজয় বসাক বলেন, গ্রাস রুটস পর্যায়ে এন্থ্রপলজিকে পৌঁছে দেওয়ার জন্য এটা একটা চমৎকার কার্যক্রম। নৃবিজ্ঞান এমন একটা চোখ তৈরি করে যা প্রতিনিয়ত চারপাশকে দেখতে থাকে বলে মন্তব্য করেন বিশিষ্ট লেখক ও মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক মামুন হুসাইন। এসময় আরো উপস্থিত ছিলেন রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লে. কর্নেল রেজাউল করিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও লিটন হুসাইন।

Comments (০)
Add Comment