তানোরে গ্রামবাসীর উদ্যোগে কবরস্থানে ১০০ আমের চারা রোপন

এইচএম.ফারুক, তানোর: জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় রাজশাহীর তানোরে কবরস্থানে গ্রামবাসির উদ্দ্যোগে ১০০ টি আম গাছের চারা গাছ রোপণ করা হয়েছে। গতকাল বুধবার উপজেলার পাঁচন্দর ইউনিয়ন (ইউপির) দুবইল সরকারী কবরস্থানে এসব গাছ রোপন করা হয়।

জানা গেছে, উপজেলার পাঁচন্দর, বাঁধাইড় ও কলমা ইউনিয়ন এবং মুন্ডুমালা পৌরসভাকে বরেন্দ্র অঞ্চল ও প্রচুর খরা প্রবন এলাকা হিসেবে ধরা হয়। দিনের দিন বন জঙ্গল ও গাছপালা নির্বিচারে উজাড় করা হচ্ছে। মুলত একারনেই দুবইল গ্রামবাসী কবরস্থানে ১০০ টির মত আম গাছের চারা রোপন করেন।

দুবইল গ্রামের আদর্শ কৃষক ও পরিবেশ বীদ জাইদুর রহমান বলেন, উপজেলার মধ্যে এসব এলাকা খুবই খরা প্রবন। বিশেষ করে চলতি বছরে এত পরিমান তাপপ্রবাহ হয়েছে বলাই যাবেনা। আবার হঠাৎ করে কয়েকদিন আগে বছরের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছিল। তানোর পৌরসদর এলাকায় যদি তাপমাত্রা ৩৫ ডিগ্রি হয় তাহলে আমাদের এসব এলাকায় দুই তিন ডিগ্রি বাড়তি থাকে। জলবায়ুর বিরুপ প্রভাব ও প্রকৃতির কারনে ভূগর্ভস্থ পানি হুমকিতে। একারনেই সামান্য খরতাপে নাজেহাল হয়ে পড়তে হয়। গ্রামবাসী বিভিন্ন দিক বিবেচনা করে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে কবরস্থানে গাছ রোপনের সিদ্ধান্ত গ্রহন করেন। সে মোতাবেক ১০০ টি আম গাছের চারা রোপন করা হয়েছে।

মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান বলেন, যতবেশি গাছ রোপন করা হবে ততই পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলার একমাত্র উপায় হচ্ছে বেশিবেশি গাছ রোপণ করা। আমি দূবইল গ্রামবাসীকে গাছ রোপনের জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়, সেই সাথে সবাইকে আহবান করব বেশিবেশি গাছ রোপণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করুন।

Comments (০)
Add Comment