দূর্গাপুরে বিষয়ভিত্তিক শ্রেণী শিক্ষকদের৭ দিনের প্রশিক্ষণের শেষদিন আজ

দূর্গাপুর (রাজশাহী) প্রতিনিধিঃ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় উপজেলা পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শ্রেণী শিক্ষকগণের সাত দিনের প্রশিক্ষণের আজ শেষদিন। গত ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে আজ ২৪ ডিসেম্বর রবিবার প্রশিক্ষন শেষ হয়। প্রতিদিন সকাল ৯ টায় শুরু হয়ে বিকাল সাড়ে ৪ টায় এই প্রশিক্ষণ শেষ হয়।
রাজশাহীর দূর্গাপুর  উপজেলার দূর্গাপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে এ প্রশিক্ষণ চলে।
ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় দূর্গাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণ শুরু থেকে আজ শেষদিন পর্যন্ত উপজেলা মাধ্যমিক  শিক্ষা অফিসার জাহিদুল হক এবং একাডেমিক সুপারভাইজার মহিদুল ইসলাম সবসময় প্রশিক্ষণ তদারকি করেন। শেষ দিনে উপজেলা শিক্ষা অফিসার জাহিদুল হক সকল বিষয়ভিত্তিক শিক্ষকদের সঙ্গে ফটোসেশনের মাধ্যমে এই প্রশিক্ষণ শেষ করেন।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, দূর্গাপুর উপজেলায় বাংলা, ইংরেজি, ডিজিটাল টেকনোলজি, শিল্প ও সংস্কৃতি, জীবন ও জীবিকা এবং ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, গণিত, ধর্ম (ইসলাম ও হিন্দু), বিজ্ঞান ও স্বাস্থ্য সুরক্ষা মোট ১১ টি বিষয়ে ৫৭৮ জন প্রশিক্ষক অংশগ্রহণ করেছেন।
বেলঘরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিহার রঞ্জন সরকার বলেন, জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ এর আলোকে প্রণীত জাতীয় শিক্ষাক্রম বাস্তবায়ন ও পাঠ্যপুস্তকের পাশাপাশি সহজলভ্য শিখন সামগ্রী ব্যবহার করে কিভাবে শ্রেণি কার্যক্রমকে আনন্দময়, ফলপ্রসূ ও শিক্ষার্থী কেন্দ্রিক করা যায় তার ওপর প্রশিক্ষণে সর্বাধিক জোর দেয়া হচ্ছে। চলতি বছরে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর জন্য নতুন কারিকুলাম চলমান রয়েছে। ২০২৪ সাল থেকে আমরা অষ্টম ও নবম শ্রেণিতে আবার শুরু হতে যাচ্ছে।
আমরা  ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর কারিকুলামের এরই মধ্যে সুফল পেতে শুরু করেছি। শ্রেণিতে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে এবং তারা আনন্দ ভরে ক্লাস করছে। প্রশিক্ষণ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহিদুল হক বলেন, এই প্রশিক্ষণকে শতভাগ সফল করতে আমরা সচেষ্ট রয়েছি।
Comments (০)
Add Comment