দেশের উত্তরাঞ্চলীয় কুড়িগ্রামের রৌমারী জমে উঠেছে বিশাল কোরবানির পশুর হাট

মাজহারুল ইসলাম, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরে অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমেও ক্রয় বিক্রয় শুরু হয়েছে কোরবানীর পশুর হাটে। ঈদুল আযহাকে সামনে রেখে দেশের উত্তর অঞ্চলটি কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরসহা দুটি উপজেলা। এখানেও অনলাইনে বিক্রি হচ্ছে বিভিন্ন জাতের পশু। দেশের বিভিন্ন জেলা, উপজেলা থেকে ব্যপারিরা এসে রৌমারী-রাজিবপুর পশুর হাট থেকে নিরাপত্তার মাধ্যমে ক্রয়, বিক্রয় হচ্ছে খামারের গুরু।

তবে এবার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে পশু খামারিরা ক্ষতির মুখে পরছেন বলে জানিয়েছে তারা। অপরদিকে খামারিরা বলছে গরুভেদে ৫ থেকে ১০ হাজার টাকা কম দামে বিক্রয় করেও শেষ করতে পারেনি খামারের গরু। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ক্রেতা বিক্রেতাদের,ক্রয়,বিক্রয়ের ব্যাপক ভির লক্ষ করা গেলেও ক্রেতার অভাব খামারিরা বলছে। দেশের বিভিন্ন জেলা উপজেলার খামারিরা রৌমারী-রাজিবপুর হাটে এসে নিরাপত্তার ছায়া তলে থেকে ক্রয় বিক্রয় করছেন তারা।

বিক্রয় করছেন হাজার হাজার গরু ছাগল, ভেড়া, মহিষসহ বিভিন্ন জাতের পশু। এবংকি খামার মালিকরাও পশুর ছবি তুলে অনলাইনে বিক্রয়ের জন্য আপলোড করছেন। ঈদুল আযহাকে সামনে রেখে অনলাইনেও জমে উঠেছে রৌমারী-রাজিবপুরের পশুর হাট। তবে খামারিরা বলছেন বন্যায় ক্ষতি হওয়ার কারনে পশুর হাটে ক্রেতা খবুই কম যার ফলে হিমসিম খাচ্ছেন খামারিরা। গত জুন থেকে জেলাভিত্তিক অ্যাপ, ফেসবুকের পাতা ও বিভিন্ন অনলাইন সাইটের মাধ্যমে পশু বিক্রির শুরুর উদ্যোগ নিয়েছেন রৌমারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা।

এবিষয় বিষয় রৌমারী উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান জানান রৌমারীতে স্বাস্থ্যবিধি মেনেই ক্রয়বিক্রয় হচ্ছে কোরবানীর পশু। তারপরেও আমরা সবসময়ই পশুর হাটে তদারকি করছি যাতে ক্রেতারা স্বস্থ্যসম্মত পশু কিনতে পারে সেজন্য আমরা তৎপর রয়েছি। পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য রৌমারী থানার ইনর্চাজ মোন্তাছের বিল্লাহ পশুর হাটে তাকেও দেখা গেছে তদারকি করতে।

রৌমারী থানার ইনর্চাজ মোন্তাছের বিল্লাহ তারসঙ্গে কথা হলে তিনি বলেন রৌমারী একটি বিশাল বড় পশুর হাট এখানে বাহিরের ক্রেতাদের নিরাপত্তা দিতে সবসময়ই আমারা মাঠে রয়েছি।