নিয়ামতপুর ঘুঘুডাঙ্গায় সারি সারি তালগাছের মাঝেই বসছে তাল পিঠার মেলা

নিয়ামতপুর(নওগাঁ) প্রতিনিধিঃ নিয়ামতপুর উপজেলার হাজিনগর ইউনিয়নের ঘুঘুডাঙ্গা তালগাছের সারির সৌন্দর্য পরিচিতি পেয়েছে দেশ এবং দেশের বাইরে। এই তাল গাছের সারির সৌন্দর্যের পরিধি আরও বাড়িয়ে দিতে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হতে চলেছে তাল পিঠা মেলার। পিঠা মেলার আয়োজন করেছেন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়।

আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, ২২, ২৩ ও ২৪ সেপ্টেম্বর এই তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে তাল পিঠা মেলা। শুক্রবার বিকেলে তাল পিঠা মেলার উদ্বোধন করবেন মাননীয় খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব, সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক গোলাম মাওলা ও জেলা পুলিশ সুপার রাশিদুল হক।

সরোজমিনে দেখা গেছে, মেলার উদ্বোধন উপলক্ষে তাল গাছের সারির ফাঁকা জায়গায় বসছে পিঠা তৈরির দোকান। কাজ গুছিয়ে এনেছেন তাঁরা। এখন অপেক্ষা মেলা উদ্বোধনের। তাল গাছের সারির সৌন্দর্য দেখতে এসেছেন পাশ্ববর্তী নাচোল উপজেলা থেকে শামীম ও তার বন্ধুরা। তাঁরা বলেন, তাল গাছের সারি সৌন্দর্য দেখে অভিভূত ।

এখানে এসে জানতে পারলাম তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। যেখানে পিঠাপুলির পাশাপাশি শিশুদের জন্য নাগরদোলা এসেছে। এছাড়া সন্ধ্যার পর অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সুযোগ হলে মেলার তিন দিনই উপস্থিত থাকবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ মোরশেদ বলেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  মানুষ যেন নিরাপদে মেলায় আসতে পারে সেজন্য নজরদারি বাড়ানো হয়েছে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ বলেন, বর্তমান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ইউপি চেয়ারম্যান থাকাকালীন সময়ে এই তাল বৃক্ষগুলো রোপণ করেছিলেন।

তিনি আরও বলেন, বাংলা সংস্কৃতির ধারা হারিয়ে যাচ্ছে। হারানো ঐতিহ্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে এবং পিঠাপুলির সঙ্গে পরিচিত করতেই এমন আয়োজন।

Comments (০)
Add Comment