ন্যাটো সম্মেলনে ভাষণ দেবেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : সংগৃহীত

আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠেয় ন্যাটো সম্মেলনে ভাষণ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভিডিও লিংকের মাধ্যমে ন্যাটো সম্মেলনে ভাষণ দেওয়ার জন্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বার্তা সংস্থা এএফপির বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

‘প্রেসিডেন্ট জেলেনস্কিকে ভিডিও লিঙ্কের মাধ্যমে ন্যাটো শীর্ষ সম্মেলনে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে,’ নাম প্রকাশে অনিচ্ছুক একজন ন্যাটো কর্মকর্তা এএফপিকে এ কথা বলেছেন।

‘রুশ আগ্রাসনের কারণে ইউক্রেনের জনগণ যে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে সে সম্পর্কে প্রেসিডেন্ট জেলেনস্কির কাছ থেকে মিত্র নেতাদের সরাসরি শোনার এটি একটি সুযোগ হবে,’ যোগ করেন ওই ন্যাটো কর্মকর্তা।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, ন্যাটো সম্মেলনে ভার্চ্যুয়ালি ভাষণ দেওয়ার সুযোগকে কাজে লাগিয়ে কিয়েভকে আরও বিমান প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার আহ্বান জানাতে পারেন জেলেনস্কি।

এদিকে ন্যাটো ও জি–৭ নেতাদের সঙ্গে বৈঠক করতে আগামীকাল ব্রাসেলস যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞার ঘোষণা দেবেন বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া অস্তিত্বের হুমকির সম্মুখীন হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।

পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে ক্রেমলিনের মন্তব্যকে বেপরোয়া ও বিপজ্জনক বলে নিন্দা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। পেন্টাগন বলেছে, পারমাণবিক শক্তির অধিকারী একটি দেশের এভাবে কথা বলা উচিত নয়।