পুঠিয়ার মঙ্গলপাড়া মাঠে ফসলী জমিতে পুকুর খনন বন্ধের দাবীতে মানববন্ধন

পুঠিয়া প্রতিনিধিঃ রাজশাহীর পুঠিয়ার মঙ্গলপাড়া গড়া মাঠে ৩ ফসলী জমিতে অবৈধ্য পুকুর খনন বন্ধের দাবীতে মানববন্ধন করেছে কৃষকরা। মঙ্গলবার বিকেলে উপজেলার মঙ্গলপাড়া মাঠে মানববন্ধনের আয়োজন করেন মঙ্গলপাড়া, দীঘিরপাড় ও গোড়াগাছী গ্রামের কৃষকগণ। তবে প্রশাসন নিরব থাকলে সেই বিলে এই পুকুর খননকে কেন্দ্র করে বড় ধরনের দূঘর্টনা ঘটতে পাড়ে বলে জানান এলাকাবাসী।
মনবন্ধনে বক্তারা বলেন, গত রবিবার রাতে দালালেরা রাস্তা থেকে ফসলী জমিতে ভেকু মেশিন নামিয়ে পুকুর খনন শুরু কের। থানা পুলিশকে খবর দিলেও পুলিশ ঘটনাস্থলে এসেও কোন ব্যবস্থা নেননি। আজও মানববন্ধনের উদ্দেশ্যে লোকজন ঘটনাস্থলে উপস্থিত হলে পুকুর খননকারী দালালের পক্ষে মঙ্গলপাড়া মসজিদপাড়া গ্রামের আনছার আলীর ছেলে সেলুন ব্যবসায়ী আফজাল এসে উত্তেজনা সৃষ্টি করে। সাংবাদিকদের কাজেও বাধা সৃষ্টি করে। খবর পেয়ে থানার এসআই আব্দুল মান্নান ঘটনাস্থলে গিয়ে কোন ব্যবস্থা না নিয়ে শুধু নিষেধ করে চলে যায়। এ ব্যাপারে এলাকায় চাঞ্চলের সৃষ্টি হয়েছে।
এ সময় মানবন্ধনে কৃষক আব্দুল গাফ্ফার, ব্যবসায়ী খোরশেদ আলম, কৃষক তরিকুল ইসলাম, আব্দুল বাসার, জহুরুল ইসলাম, ফজলুর রহমান, সলেমান মন্ডল, মফিজ উদ্দিন, আনিছুর রহমান, রফিক মোল্লা, আকরাম আলী, আসলাম আলী, রফিক উদ্দিন সহ কৃষকগণ উপস্থিত ছিলেন।
মনবন্ধনে বক্তারা আরো বলেন, আমাদের মঙ্গলপাড়া এই গড়া বিলের সাথে যুক্ত আছে, শিলমাড়িয়া ইউনিয়নের সুকপাড়া, আমঘোষপাড়া, সাতঘোষপাড়া, ইউসুফপুর, বাগপাড়া বিল। এখানে প্রায় ৪০০ বিঘা ৩ ফসলী জমি রয়েছে। সেই জমিতে পুকুর খননের জন্য কিছু অসাধু ব্যবসায়ী ও ভূমি দস্যুরা ৩০ নভেম্বর রাত সাড়ে ১২ টার দিকে ভেকু মেশিন নামানোর চেষ্ঠা করে সে সময় এলাকাবাসী বাধা দেয় নামাতে পাড়েনি। তবে প্রশাসন রহস্য জনক কারণে নিরব থাকায় এই বিলে পুকুর খননকে কেন্দ্র করে বড় ধরনের দূঘর্টনা ঘটতে পাড়ে।
আমরা এলাকাবাসী দাবী, তিন ফসলী জমিতে পুকুর খনন করতে যাতে না পারে সে ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার দাবী জানান।
শিলামাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল জানান, সেখানে ফসলী জমিতে পুকুর খননকে কেন্দ্র করে আমি ইতিমধ্যে গ্রাম পুলিশ পাঠিয়েছি। তবে কোন সমাধান হয়নি।
এ ব্যাপারে থানার অফিসার ইনচার্জ সাইদুর রহমান জানান, খবর পেয়ে থানার এসআই মান্নান ঘটনাস্থলে গিয়ে পুকুর খননের বিষয়ে নিষেধ করে এসেছে। এবং ভেকু মেশিন তুলে নিয়ে যেতে বলেছে। আর যদি না নিয়ে যায় তবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Comments (০)
Add Comment