পুতিনের ‘পিঠ দেয়ালে ঠেকে গেছে’ : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : রয়টার্স

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘পিঠ দেয়ালে ঠেকে গেছে’ বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় পুতিনের রাসায়নিক অস্ত্র ব্যবহার করার সম্ভাবনা বাড়ছে বলেও সতর্ক করেছেন তিনি।

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ব্যবসায়িক নেতাদের এক সম্মেলনে বাইডেন বলেছেন, তাঁর বিশ্বাস, রাশিয়া নতুন কোনও সাজানো অভিযানের প্রস্তুতি নিচ্ছে। খবর বিবিসির।

‘তারা (রাশিয়া) এও বলছে, ইউক্রেনে রাসায়নিক অস্ত্র আছে। এ থেকেই পরিষ্কার যে, তিনি (পুতিন) দুই অস্ত্রই ব্যবহারের চিন্তা করছেন,’ বলেন বাইডেন।

এদিকে নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়, সোমবার বাইডেন নিশ্চিত করেছেন, রাশিয়া সপ্তাহান্তে ইউক্রেনে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

এ ছাড়া ইউক্রেন-রাশিয়া ইস্যুতে রুশ প্রেসিডেন্ট পুতিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নিতে সাইবার হামলা চালাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাইডেন।

রাশিয়ার অত্যাধুনিক সাইবার ক্ষমতা রয়েছে উল্লেখ করে বাইডেন বলেন, ‘বিষয়টি হলো তাঁর (পুতিন) সেই সক্ষমতা রয়েছে। তিনি এখনও এটি ব্যবহার না করলেও হাতে রেখে দিয়েছেন।’

যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো বরাবরই যুক্তি দেখিয়ে বলে এসেছে যে, রাশিয়া এসব অস্ত্র ব্যবহারের প্রেক্ষাপট তৈরি করার জন্য ইউক্রেন এইসব অস্ত্র তৈরি করছে বলে মিথ্যা দাবি করতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রাশিয়াকে সতর্ক করে বলেছিলেন, ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে মস্কোকে পরিণতি ভোগ করতে হবে।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে চতুর্দিক দিক থেকে হামলা শুরু করলেও পশ্চিমা দেশগুলো বলছে, এই বাহিনী এখনও দ্রুত জয়লাভের প্রত্যাশা পূরণ করতে পারেনি।