বাংলাদেশের বিশ্লেষকরা বলছেন যে চীন ‘নিঃশব্দে’ রাশিয়ার আক্রমণকে সমর্থন করছে

ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কোর আন্তর্জাতিক নিন্দার মধ্যেই ইউক্রেন সংকট গভীর হচ্ছে সাথে সাথে এটি রাজধানী কিয়েভকে হুমকি দিচ্ছে। বিশ্বের বেশিরভাগ মানুষ প্রকাশ্যে ইউক্রেনের পক্ষে অবস্থান নিয়েছে এবং যুদ্ধের অবসানের আহ্বান জানিয়েছে যা এ পর্যন্ত হাজার হাজার মানুষের জীবন ছিনিয়ে নিয়েছে। তবু এর মধ্যে চীনকে অনিশ্চিত হিসাবে দেখা হচ্ছে, কারণ বিশেষজ্ঞ এবং রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে বেইজিং একটি ভারসাম্য তৈরি করার চেষ্টা করছে যেখানে তার আন্তর্জাতিক সম্পর্কের উপর প্রভাব পড়বে না কারণ এটি সম্প্রতি উভয় যুদ্ধরত দেশের সাথে তার সম্পর্ক জোরদার করেছে। সূত্র: A24 News Agency

চীন ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করতে অস্বীকার করেছে এবং ন্যাটো নিয়ে ভ্লাদিমির পুতিনের উদ্বেগ বিবেচনা করার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছে। চীনও দাবি করেছে যে নিষেধাজ্ঞাগুলি দ্বন্দ্বকে সহায়তা করে না এবং ইউক্রেনের উপর আক্রমণকে আক্রমণ হিসাবে চিহ্নিত করতে অস্বীকার করেছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এটি অনুসরণ করেছে, মূলত রাশিয়ার আক্রমণকে “বিশেষ সামরিক অভিযান” বলার পরিবর্তে “আক্রমণ” এর মতো ভাষা এড়িয়ে গেছে।

ডক্টর বশির আহমেদ, যিনি রাজনীতির একজন অধ্যাপক, বলেছেন যে চীন দীর্ঘদিন ধরে অন্যান্য দেশের বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি গ্রহণ করেছে, পরামর্শ দেয় যে ইউক্রেন সংকটের উদাহরণে, চীন তার নিজস্ব শাসন ভেঙে মস্কোকে পরোক্ষভাবে সমর্থন করে। আগ্রাসন, ব্যাখ্যা করে যে ইউক্রেনে চীনের একটি অংশ রয়েছে। তিনি বলেন, “চীনের পররাষ্ট্রনীতির মৌলিক বিষয় হল চীন কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না এবং কোনো দেশেরও চীনের বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ক্ষেত্রে, চীন তার পররাষ্ট্র নীতি অনুসরণ করেনি।

শুধু তাই নয়, সে ক্ষেত্রে চীন নীরব ছিল এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে পরোক্ষভাবে সমর্থন করছে। এই পরিস্থিতিতে, আমরা ইতিমধ্যে দেখেছি যে চীনা মুখপাত্ররাও আগ্রাসন শব্দটি ব্যবহার করতে অস্বীকার করেছেন। ইউক্রেনের সাথে চীনের অনেক ব্যবসায়িক স্বার্থ রয়েছে। একই সময়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তাদের খুব অস্থির সম্পর্ক রয়েছে। সব কিছু বিবেচনা করে অন্য দেশের সঙ্গে তাদের ব্যবসায়িক স্বার্থ বাধাগ্রস্ত না হওয়ায় তারা রাশিয়াকে নীরব সমর্থন দিচ্ছে। কিন্তু সমস্যা হল, রাজনৈতিকভাবে, তারা আক্রমণকারী জাতির পক্ষে নয়। আপনি জানেন ১৯৭১ সালেও (পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়) আমরা চীনের কাছ থেকে কোনো সাহায্য পাইনি।”

এছাড়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ডাঃ মোঃ খালিদ কুদ্দুস বলেন, “চীন কোনো পক্ষকেই সমর্থন করতে চায় না। কিন্তু, বোঝা যাচ্ছে, তারা নীরবে রাশিয়াকে সমর্থন করছে। আমরা জানি যে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে চীনের রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক থাকবে। তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তারা তাদের সম্পর্ক নষ্ট করতে চাইবে না। বর্তমান মেরুকরণ অনুসারে, চীন এমন কিছু করবে না যা রাশিয়ার জন্য বিপন্ন হবে।”

একই বিভাগের আরেক অধ্যাপক ডঃ আবদুল্লাহ হেল কাফির মতে, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটি ঠান্ডা যুদ্ধ শুরু হয়। একদিকে ছিল আমেরিকা আর অন্য পাশে ছিল কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়ন বা বর্তমান রাশিয়া। অন্যদিকে চীন ও আমেরিকার রাজনৈতিক দর্শন ভিন্ন। চীন ও রাশিয়ার রাজনৈতিক দর্শনের মিল রয়েছে। আর আমেরিকার সাথে পশ্চিম ইউরোপের রাজনৈতিক দর্শনের মিল রয়েছে। তাই তাদের অবস্থান সবসময় একে অপরের থেকে আলাদা। কিন্তু এই বিশ্বে কোনো আগ্রাসন কোনো দেশেরই সমর্থন করা উচিত নয়। আলোচনার কোনো বিকল্প নেই। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে হবে।”