বানেশ্বর বাজারের শৃঙ্খলা ফেরাতে নির্বাচনের দাবি ব্যবসায়ীদের

পুঠিয়া প্রতিনিধি: বাংলাদেশের রাজশাহী জেলার ঐতিহ্যপূর্ণ বানেশ্বর হাট একটি অন্যতম ব্যবসা কেন্দ্র হিসাবে সারাদেশে সুপরিচিত। বানেশ্বর বাজারের শৃঙ্খলা ফেরাতে এবং পরিচালনা কার্যক্রমের ধারা অব্যাহত রাখতে দ্রুত সময়ের মধ্যে তফশীল ঘোষণা করে নির্বাচন কার্যক্রম সম্পন্ন করার দাবি জানিয়েছেন পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের সহস্রাধিক দোকানদার।

ব্যবসায়িগণ জানায় ২০১৪ সালে নির্বাচনের মেয়াদকাল শেষ হওয়ার পর আর কোনে নির্বাচন হয়নি। অনির্বাচিত প্রতিনিধিরা দায়িত্ব পালন করে আসছে। গত রমজান মাসের শুরুতে মাননীয় এমপি মহোদয় প্রফেসর ডাঃ মোঃ মুনসুর রহমান, পুঠিয়া উপজেলা ইউ এন ও নুরুল হাই মোহাম্মদ আনাচ পি এএ, সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান আজিজ, উপজেলা চেয়ারম্যান জি এম হীরা বাচ্চু, কৃষি অফিসার, বানেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক দুলালসহ, বানেশ্বর বাজারের দোকানদারগণ নিয়ে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য আলোচনা সভা করেন এবং আলোচনা সভায় শেষে বানেশ্বর বাজারের বণিকরা উল্লেখ করেন।

২০১২ সালে বানেশ্বর বাজারে বণিক সমিতির নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে পরিষদ গঠিত হয়। বিধি মোতাবেক ২০১৪ সালে নির্বাচনি মেয়াদ শেষ হয়ে প্রায় ১০ বছর অতিবাহিত হলেও অজ্ঞাত কারনে নতুন কোন নির্বাচন অনুষ্ঠিত হয়নি,ফলে বাজার পরিচালনার সকল কার্যক্রম স্থবির হয়ে পড়েছে এবং বাজারের শৃঙ্খলা নষ্ট হচ্ছে।

মাঝে মধ্যে রাতে দোকানের মালামাল টাকা প্রায় চুরি হচ্ছে এবং দোকানদারগণ নিঃস্ব হচ্ছেন।
এমতঃবস্থায় দ্রুত সময়ের মধ্যে বণিক সমিতির নির্বাচন তফসিল ঘোষণা পূর্বক নির্বাচন কার্যক্রম সম্পন্ন করা প্রয়োজন বলে মনে করেন বানেশ্বর বাজারের সকল পর্যায়ের ব্যবসায়ীরা। উল্লেখ থাকে যে বাজারটি আনসার বাহিনী কর্তৃক ডিউটি ব্যবস্হা চালু থাকলেও চুরি বন্ধ হচ্ছে না এবং চুরি যাওয়া ক্ষতিগ্রস্হ ব্যবসায়ীরা কোনরুপ ক্ষতিপূরণ ও বিচার পাচ্ছেন না বলে ব্যবসায়িগণ জানায়।

বানেশ্বর বাজারের হাট ইজারাদার ও বানেশ্বর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ ব্যবসায়ীদের নির্বাচন দাবির সাথে সহমত প্রকাশ করে বলেন। একটি পরিছন্ন ও সুশৃঙ্খল বাজার নির্মানের জন্য ব্যসায়িকদের মতকে সর্বচ্চ অগ্রাধিকার দেয়ার প্রয়োজন এবং দ্রুত একটি সুষ্ঠ নির্বাচনের মধ্যে দিয়ে ব্যবসায়িদের মতপ্রকাশের স্বাধীনতা মাধ্যমে সুশৃঙ্খলিত ভাবে বানেশ্বর বাজার সমিতি পরিচালিত হোক আমিও চাই।

বাজারের বিশিষ্ট ব্যবসায়িকরা বলেন দীর্ঘদিন বণিক সমিতির নির্বাচন না হওয়াতে ভেঙে পড়েছে বাজারের শৃঙ্খলাতা। আমরা ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে চরম হতাশায় আছি। দুই সহস্রাধিক দোকানের রাতের নিরাপত্তা নিয়ে দুঃশ্চিনাতায় আমরা রাতে ঘুমাতে পারিনা। দ্রুত নির্বাচনি তফসিল ঘোষণা করে নির্বাচনের মধ্যে দিয়ে একটি নির্বাচিত পরিচালনা কমিটি গঠনের আহ্বান জানান বানেশ্বর বাজারের সকল ব্যবসায়িগণ।

Comments (০)
Add Comment