বিশ্বকাপের সেমিফাইনালে বৃষ্টি হলে কী হবে?

ছবি : আইসিসি

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজছে শেষের বাঁশি। ২০ দলের লড়াই এসে ঠেকেছে চার দলের। আর মাত্র তিন ম্যাচের অপেক্ষা। এরপরই জানা যাবে, কার হাতে উঠছে বিশ্বকাপ ট্রফি।

সুপার এইটের লড়াই শেষে চার দল উঠেছে সেমিতে। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দলগুলোর ফাইনালে ওঠার লড়াই। সেই যুদ্ধের প্রথম ম্যাচেই মাঠে নামছে চমক জাগানিয়া আফগানিস্তান ও চোকার্স তকমা পাওয়া দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড।

এবারের বিশ্বকাপ জুড়ে বড় বাধার কারণ ছিল বৃষ্টি। সেমিফাইনালেও আছে বৃষ্টির সম্ভাবনা। কিন্তু শেষ চারের লড়াইয়ে বৃষ্টি হবে কী হবে? জানা যাক সেই সমীকরণ!

প্রথম সেমিফাইনাল:

আগামীকাল ভোর সাড়ে ৬টায় শুরু আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার প্রথম সেমিফাইনাল। যেই ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। ফলে ত্রিনিদাদে ম্যাচটি বৃষ্টির বাধায় পড়লে প্রথমে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। অন্তত ১০ ওভার হলেও খেলা চালানোর চেষ্টা করা হবে। সেটা যদি না হয়। ম্যাচ যদি ভেসে যায় প্রথম দিন তাহলে রিজার্ভ ডে তে যাবে ম্যাচ। রিজার্ভ ডে তেও বাড়তি রাখা হয়েছে ১৯০ মিনিট।

প্রথম দিন যেখানে খেলা শেষ হবে দ্বিতীয় দিন সেখান থেকেই শুরু হবে। যদি রিজার্ভ ডেতেও ম্যাচ শেষ করা না যায় তাহলে সুপার এইটে পয়েন্ট তালিকায় যারা এগিয়ে থাকবে তারা যাবে ফাইনালে। সেক্ষেত্রে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকার সুবাদে ফাইনালে যবে দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় সেমিফাইনাল:

দিনের দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। গায়ানায় ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। অবাক করার ব্যাপার হলো এই ম্যাচে রাখা হয়নি রিজার্ভ ডে। কারণটা আইসিসি না জানালেও ধরা হচ্ছে সময়ের অভাব বলেই রাখা হয়নি রিজার্ভ ডে। কারণ, সেই ম্যাচের ৩৬ ঘণ্টার ব্যবধানে অনুষ্ঠিত হবে ফাইনাল।

এই ম্যাচেও নির্ধারিত সময়ের বাইরে মোট ২৫০ মিনিট বাড়তি সময় রাখা হয়েছে। বাড়তি সময়েও ম্যাচ শেষ না করা গেলে সুপার এইট পর্বে পয়েন্ট টেবিলে যারা এগিয়ে ছিল তারাই যাবে ফাইনালে। যেহেতু টেবিলের পয়েন্ট বেশি নিয়ে এক নম্বরে আছে ভারত। তাই ভারতই যাবে ফাইনালে।

Comments (০)
Add Comment