মঙ্গোলিয়ায় উন্নত চিকিৎসার আশা দিচ্ছে সার্জিক্যাল হাব সেবা

মঙ্গোলিয়ায় সম্প্রতি যখন স্বাস্থ্য ডায়াগনস্টিকস এবং সেবাগুলির অ্যাক্সেস দুর্বল হয়ে পড়েছে এবং শ্রমশক্তির অভাব হচ্ছে, এমন সময়ে আন্তর্জাতিক মানসম্পন্ন সেবা দেওয়ার লক্ষ্যে ৪র্থ জেনারেল হাসপাতাল খোলা হয়। হাসপাতালের নির্বাহী পরিচালক বি. জোলজারগাল বলেছেন যে মঙ্গোলিয়ার স্বাস্থ্য খাতে মানসম্পন্ন যত্নের তীব্র ঘাটতি রয়েছে। তিনি আরও বলেন যে মঙ্গোলিয়ানরা বিদেশে চিকিৎসা নিতে পছন্দ করে। সূত্র: A24 News Agency

তাঁর মতে, “মঙ্গোলিয়ার স্বাস্থ্য খাতে মানসম্পন্ন যত্নের তীব্র ঘাটতি রয়েছে। এ কারণে মানুষ ভালো মানের চিকিৎসা নিতে বিদেশে যাচ্ছে। এতে মানুষের অনেক সমস্যা হচ্ছে। উলানবাটার সিটি হেলথ ডিপার্টমেন্টের ২০১৯ সালের একটি সমীক্ষা অনুসারে, মঙ্গোলিয়া শুধুমাত্র কোরিয়াতেই চিকিৎসার জন্য বছরে৬৬ মিলিয়ন ডালার খরচ করে।

এটি একটি নিবন্ধিত পরিসংখ্যান মাত্র, এবং কতটা অনিবন্ধিত অর্থ বেরিয়ে যাচ্ছে তা বলা অসম্ভব। একসাথে নেওয়া হলে, এটি আজ একটি বিশাল সংখ্যা হবে। তাই আমরা একটি জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের কোম্পানি চতুর্থ বেসরকারি হাসপাতাল চালু করার এক মাসেরও বেশি সময় হয়ে গেছে।“ উলানবাতার সিটি হেলথ ডিপার্টমেন্টের ২০১৯ সালের একটি সমীক্ষা অনুসারে, মঙ্গোলিয়া শুধুমাত্র কোরিয়াতেই চিকিৎসার জন্য বছরে ৬৬ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে।

জোলজারগাল আসল সংখ্যাটি অনেক বেশি বলে মনে করছেন। তাই, তিনি যোগ করেছেন, একটি সাধারণ হাসপাতাল প্রতিষ্ঠার প্রয়োজন ছিল, যা চতুর্থ কেন্দ্রীয় হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠা করা হবে। হাসপাতালটি ১২ এবং ১৬ তলা এ এবং বি বিল্ডিং দিয়ে ডিজাইন করা হয়েছে। এই হাসপাতাল একটি সাধারণ হাসপাতাল হবে এবং সমস্ত চিকিৎসা সেবা প্রদান করবে এবং মঙ্গোলিয়ার সবচেয়ে বড় বেসরকারি হাসপাতাল হয়ে উঠবে।

বি জোলজারগাল বলেন, “চতুর্থ হাসপাতালের উদ্দেশ্য হল তার নাগরিকদের আন্তর্জাতিক মান পূরণ করে এমন সুবিধা ও চিকিৎসা সেবা প্রদান করা এবং চূড়ান্ত লক্ষ্য হল অ্যাক্সেসযোগ্য সেবা প্রদান করা। গত এক দশকে, মঙ্গোলিয়ানরা বুঝতে পেরেছে যে বেসরকারী চিকিৎসা সেবাগুলি আরও ভাল, কম আমলাতান্ত্রিক, দ্রুত এবং উন্নত মানের। কিন্তু বেসরকারি অর্থে কেউ কেউ রোগ নিয়ে ব্যবসা করছেন বলেও ভুল ধারণা রয়েছে।

এই হাসপাতাল প্রকল্পের শর্ত হল যে সমস্ত প্রাইভেট এবং সরকারী হাসপাতাল মঙ্গোলিয়ায় ২০২১ সালের জানুয়ারি থেকে বাস্তবায়িত নতুন স্বাস্থ্য বীমা নীতিমালা অনুসরণ করে নাগরিকদের স্বাস্থ্য বীমা সেবা সরবরাহ করতে সক্ষম হবে। তাই আমাদের একটি সাধারণ হাসপাতাল প্রকল্প রয়েছে যেখানে আমরা ভবিষ্যতে স্বাস্থ্য বীমা এবং অর্থ প্রদানের সেবা সরবরাহ করতে পারি।

হাসপাতালের চিফ মেডিকেল অফিসার এন.ওগ্রিল বলেন এর কার্যক্রম সম্পর্কে, “একটি সার্জিক্যাল হাব সাধারণত বোঝায় যে সবকিছু অপারেশনের জন্য তৈরি করা হয়েছে। অপারেশন রুম একটি নেতিবাচক সুবিধা। এটি রুম নয়, একক করিডোর নয়, পুরো ফ্লোর নয়। তাই আমরা এই সুবিধা অর্ডার করতে এটি বিশেষভাবে প্রস্তুত জায়গায় করছি। এখানে আপনি অঙ্গ প্রতিস্থাপন, লিভার, কিডনি, হার্ট ট্রান্সপ্লান্ট, বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট এবং জয়েন্ট প্রতিস্থাপন সহ যেকোনো অস্ত্রোপচার করতে পারেন।

মানে শুধু একটি কক্ষ নয়, পুরো ফ্লোর চাপে পড়ে নিবিড় পরিচর্যা ইউনিটে প্রবেশ করে। তাই আমরা যে সার্জারি সেন্টারের কথা বলছি তা তৈরি করতে একসঙ্গে কাজ করছি। সুতরাং, অবশ্যই, এখানে কর্মীর ঘাটতি রয়েছে, তাই আমাদের ছাড়া অন্য যে কোনও হাসপাতালে এই অস্ত্রোপচারকারী ডাক্তাররা আমাদের কেন্দ্রে এসে অস্ত্রোপচার করতে পারেন। আমরা এখনও রোবোটিক সার্জারির লক্ষ্যে আছি। মানুষকে বিদেশ যেতে হবে না।

অতএব, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালির ডাক্তাররা এখান থেকে রোবোটিক সার্জারি করতে সক্ষম হবেন।”