মঙ্গোলিয়ার স্টেপে এবং বনে দাবানলের উচ্চ ঝুঁকি

জাতিসংঘের বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে ২১০০ সালের মধ্যে সারা বিশ্বে দাবানলের সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পাবে এবং এই ঘটনার মুখোমুখি হওয়ার যথেষ্ট প্রস্তুতি দেশগুলোর নেই। গত ২২শে ফেব্রুয়ারি, ২০২২ তারিখে অনুষ্ঠিত জাতিসংঘের পরিবেশ সমাবেশের সময় এই সতর্কতাটি এসেছিল। মঙ্গোলিয়া পূর্ব এশিয়ার একটি ল্যান্ডলকড দেশ, এখানে বৃষ্টিপাতের অভাব এবং বসন্ত ও শরৎকালে শুষ্ক থাকে। সূত্র: A24 News Agency

স্টেপের বাতাস এবং আবহাওয়া বনে আগুন লাগার জ্বালানি হিসেবে কাজ করে, যা সাধারণত মানুষের কর্মের ফলে ঘটে। পিক ফায়ার সিজন সাধারণত মার্চের শেষের দিকে শুরু হয় এবং ১০শে জুন পর্যন্ত স্থায়ী হয় এবং আরেকটি সময় এটি সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে শুরু হয়। সাম্প্রতিক বছরগুলিতে ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা উভয়ই বৃদ্ধির সাথে সাথে মঙ্গোলিয়াতেও চরম আকারে এবং পুনরাবৃত্তিতে খরা পরিলক্ষিত হয়েছে।

দেশটির জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থার মেজর এবং অগ্নিনির্বাপক বিভাগের সিনিয়র বিশেষজ্ঞ ই.এনখ-আমগালান বলেন, বছরে ৪ থেকে ৫টি আন্তঃসীমান্ত বন এবং স্টেপে আগুনের ঘটনা ঘটে। তিনি বলেন, “২০২২ সালের শুরু থেকে, ৫টি প্রদেশের ৯টি সোমগুলিতে ১০টি বন এবং স্টেপে দাবানল নিবন্ধিত হয়েছে। প্রাথমিক হিসাব অনুযায়ী দেড় লাখ হেক্টর পুড়ে গেছে। এ বছর কোয়ারেন্টাইনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং আবহাওয়া খুবই শুষ্ক। অতএব, বন এবং স্টেপে আগুনের সম্ভাবনা খুব বেশি।

তার উপর, আন্তঃসীমান্ত বন এবং স্টেপে দাবানলের ফ্রিকোয়েন্সির গড় বছরে ৪-৫ বার করে নিবন্ধিত আছে।“ তবে জনাব ই.এনখ-আমগালান প্রচুর মরুভূমি থাকার কারণে গোবি-আলতাই, বায়ানখোংগর, আরভাইখের, উমনুগোভি এবং দুন্দগোভি প্রদেশে বন ও স্টেপে আগুনের ঝুঁকি অস্বীকার করেন।তার মতে, “যেসব এলাকা লাল রঙে দেখানো হয়েছে সেগুলো খুব বেশি ঝুঁকিপূর্ণ । কমলা রঙের হোভসগল এবং বুল্গান এর উত্তরাঞ্চল উচ্চ ঝুঁকিতে রয়েছে। গোলাপী রঙের মাঝারি- ঝুঁকিপূর্ণ এলাকাটি গোবি স্টেপের দিকে।

ক্ষিণে আরও কম ঝুঁকি রয়েছে। গোবি-আলতাই, বায়ানখোংগর, আরভাইখের, উমনুগোভি এবং দুন্দগোভি প্রদেশে বন ও স্টেপে আগুনের ঝুঁকি নেই। কারণ এই এলাকায় প্রচুর মরুভূমি রয়েছে। উত্তরাঞ্চলীয় এবং পূর্বাঞ্চলীয় বনাঞ্চলে এবং স্টেপে দাবানল সাধারণ। প্রতি বছর, রাজ্য জরুরি কমিশন এবং জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা অফিসিয়াল নির্দেশ জারি করে। ঘোড়ার টহল এবং চেকপয়েন্টগুলি উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় পরিচালিত হয়।

পায়ে হেঁটে টহল ও পোস্টও রয়েছে। এটি বন এবং স্টেপে আগুনের ঝুঁকি হ্রাস করে। তবে, উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় ভ্রমণের সময় যাতে স্পার্কিংবিহীন যানবাহন ব্যবহার করা না হয়। সিগারেট পুরোপুরি নিভে না যাওয়ার কারণেও আগুন লেগে যায়। অগ্নিকাণ্ড দুর্ঘটনাজনিত। তবে বন এবং স্টেপ্পে আগুন সাধারণ কারণ এখানে আগুন পুরোপুরি নিভে যায় না।“ এদিকে, এন. খিশিগবাতার নামের জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার লেফটেন্যান্ট কর্নেল এবং অগ্নিনির্বাপক বিভাগের সিনিয়র বিশেষজ্ঞের মতে গাড়ি চালকদের খুব গরম জায়গায় যানবাহন ছেড়ে যাওয়া আগুনের ঝুঁকি বাড়াতে পারে। তিনি তাদের এই বিপদ সম্পর্কে সতর্ক করেন।

তিনি বলেন, “বনাঞ্চলে ভ্রমণ করার সময় ড্রাইভারদের অবশ্যই স্পার্ক অ্যারেস্টার ব্যবহার করতে হবে। তারা তাদের গাড়িতে প্রচুর গ্যাস বহন করে। আপনার গাড়িকে খুব গরম জায়গায় রাখলে আগুনের ঝুঁকি বাড়তে পারে। মানুষ হাঁটতে গেলে মদের বোতল ও পানীয় খোলা জায়গায় ফেলে দেয়। ফলে কাঁচ সূর্যের আলোতে পড়লে আগুন লাগার আশঙ্কা থাকে। তারা খাবার ও চা তৈরির জন্যও আগুন জ্বালায়। ক্যাম্প ফায়ার সম্পূর্ণরূপে নির্বাপিত এবং তারপর পরিদর্শন করা জরুরি। এছাড়াও কোন অপচয় করা উচিত নয়। বর্জ্য আইন অনুসরণ করা উচিত এবং একটি নির্দিষ্ট এলাকায় এটি ফেলা উচিত।“