মার্কিন সেনাদের ওপর হামলার প্রতিশোধ নেওয়া হবে : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসে মেরিন ওয়ান হেলিকপ্টারে চড়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এএফপি

জর্ডানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়ে তিন সৈন্যকে হত্যার প্রতিশোধ নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, জর্ডানে ওই হামলায় তিন মার্কিন সৈন্য নিহত হয়েছে। এ ঘটনায় প্রতিশোধমূলক পদক্ষেপ নেওয়া হবে। তবে, মধ্যপ্রাচ্যে বৃহত্তর যুদ্ধ চান না বলেও জানান তিনি।

মার্কিন নির্বাচনের বছরে ক্রমবর্ধমান চাপের মুখোমুখি বাইডেন এ হামলায় অস্ত্র সরবরাহের জন্য ইরানকে দায়ী করে বলেছেন, তারাই ওই সামরিক ঘাঁটিতে মারাত্মক হামলা চালিয়েছে।

হোয়াইট হাউস সতর্ক করে বলেছে, অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর এই অঞ্চলে মার্কিন বাহিনীর ওপর প্রথম মারাত্মক হামলার প্রতিশোধ হিসেবে ‘একাধিক পদক্ষেপ’ নেওয়া হতে পারে।

ইরাকের একটি শীর্ষস্থানীয় ইরানপন্থি গোষ্ঠী মঙ্গলবার (৩০ জানুয়ারি) বলেছে, তারা যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপ ঠেকাতে মার্কিন বাহিনীর ওপর হামলা বন্ধ করবে। তবে ওয়াশিংটনের প্রতিশোধ নেওয়া বন্ধ করতে এটি যথেষ্ট হবে, তেমন কোনো লক্ষণ নেই।

ফ্লোরিডায় নির্বাচনি প্রচারের তহবিল সংগ্রহের জন্য যাওয়ার সময় সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চান, জর্ডানে ড্রোন হামলার ঘটনার প্রতিক্রিয়া হিসেবে কোনো সিদ্ধান্ত নিয়েছেন কি না? জবাবে বাইডেন বলেন, ‘হ্যাঁ।’ তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

বাইডেন বলেন, ‘আমি মনে করি না, মধ্যপ্রাচ্যে আমাদের একটি বৃহত্তর যুদ্ধের প্রয়োজন আছে। আমি যা খুঁজছি, এটি তা নয়।’

Comments (০)
Add Comment