রাশমিকার আপত্তিকর ভিডিও ছড়ানো যুবক গ্রেপ্তার

ছবি : রাশমিকা মান্দানার ইন্সগ্রাম পেজ থেকে নেওয়া

দক্ষিণী ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানার ছবি বিকৃতি করে ডিপফেক ভিডিও বানানো মামলার প্রধান আসামিকে গ্রেপ্তার কেরছে দিল্লি পুলিশ। শনিবার গ্রেপ্তার করা হয়েছে।

ভারতীয় একটি গণমাধ্যম বলছে, আই প্রযুক্তির মাধ্যমে গত বছর ভারতীয় বংশোদ্ভূত নারী জারা প্যাটেলের শরীরে রাশমিকার মুখ বসিয়ে এমন ডিপফেক ভিডিও তৈরি করে অভিযুক্ত ওই যুবক। গত বছর ভারতীয় বংশোদ্ভূত নারী জারা প্যাটেলের শরীরে রাশমিকার মুখ বসিয়ে এমন ন্যক্কারজনক কাণ্ড করেছিল অভিযুক্ত। সামামাজিকমাধ্যমে ভিডিওটি ব্যাপক ভাইরাল হয়। এত অনেক অস্বস্তিতে পড়েন অভিনেত্রী।

মান্দান্নার ডিপফেক ভিডিওতে দেখা যায়, জারা প্যাটেল একটি কালো ইউনিটার্ড পোশাক পরে একটি লিফটে প্রবেশ করছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার করে এরপরেই রাশমিকার মুখ বসিয়ে দেওয়া হয়েছে।

ভিডিও ছড়িয়ে পড়তেই প্রথম প্রতিবাদ করেন অমিতাভ বচ্চন। এরপর গোটা বিনোদন দুনিয়া তার পাশে। বিতর্কে রাশমিকা তার সামাজিকমাধ্যমে একটি বিবৃতিও দেন। তাতে তিনি লেখেন, বিষয়টি নিয়ে কথা বলতে খুবই খারাপ লাগছে। এমন একটি স্পর্শকাতর বিষয় যা অত্যন্ত অপ্রিয়। আমার মতো অভিনেত্রী যদি প্রযুক্তির শিকার হতে পারে তা হলে সাধারণের সঙ্গে না জানি আরও কত, কী ঘটছে। আর কেউ যাতে আমার মতো ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য অবিলম্বে এই প্রযুক্তি কৌশলের বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত।

যদিও তার পরেও আলিয়া ভাট-সহ একাধিক নায়িকা একই ভাবে হেনস্থার শিকার হয়েছেন।

Comments (০)
Add Comment