রুশ আগ্রাসনের বর্ষপূর্তি কাল : পারমাণবিক শক্তি বৃদ্ধির কথা বললেন পুতিন

রাশিয়ার রাজধানী মস্কোতে চীনা কূটনৈতিক ওয়াং ইর সঙ্গে বৈঠক করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : রয়টার্স

আগামীকাল ২৪ ফেব্রুয়ারি। এদিন ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এর আগেই রুশ প্রেসিডেন্ট পারমাণবিক শক্তি বৃদ্ধির কথা বললেন। এর আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিলের কথা জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই সময় প্রয়োজনে নতুন পারমাণবিক অস্ত্রের পরীক্ষার কথাও জানিয়েছিলেন তিনি। আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, পুতিন বলেছেন, ‘রাশিয়া তার পারমাণবিক শক্তি বাড়ানোর দিকে আগের মতোই বাড়তি মনোযোগ বজায় রাখবে।’ বৃহস্পতিবার ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড উপলক্ষে ছুটির দিন এবং ইউক্রেন আক্রমণের বর্ষপূর্তির একদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট এ কথা বলেন।

আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাট’ নিয়ে প্রথমবারের মতো সম্মুখে কথা বলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, ‘সারমাট এমন একটি ক্ষেপণাস্ত্র, যা একাধিক পারমাণবিক অস্ত্র বহন করতে পারে। চলতি বছরেই এটি মোতায়েন করা হবে।’ তিনি আরও বলেন, ‘আমরা বায়ু-ভিত্তিক হাইপারসনিক সিস্টেমের ব্যাপক উৎপাদন চালিয়ে যাব। একইসঙ্গে সমুদ্র-ভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের উৎপাদনও বাড়াব।’

Comments (০)
Add Comment