শ্রীলঙ্কায় সন্ত্রাসবিরোধী আইন পিটিএ, স্বাধীনতা বিরোধী ব্যবস্থা বলে অভিযোগ, বাতিলের আহ্বান জানিয়েছেন রাজনীতিবিদরা

শ্রীলঙ্কান কর্তৃপক্ষ দাতাদের সন্তুষ্ট করার জন্য দেশের কুখ্যাত সন্ত্রাসবিরোধী আইনে পরিবর্তন এনেছেন। অর্থহীন এ পরিবর্তনগুলি করার জন্য রাজনীতিবিদ এবং বিশ্লেষকরা তাদের হতাশা প্রকাশ করেছেন। ১৯৭৯ সালে প্রণীত, সন্ত্রাস প্রতিরোধ আইন যদি কোনও ব্যক্তির ‘সন্ত্রাসী কার্যকলাপে’ জড়িত থাকার সন্দেহ হয়, তাহলে কর্তৃপক্ষকে ওয়ারেন্টবিহীন গ্রেপ্তার এবং তল্লাশি করার অনুমতি দেয়। সূত্র: A24 News Agency

পুবুদু জয়গোদা যিনি ফ্রন্টলাইন সোশ্যালিস্ট পার্টি (এফএসপি) এর শিক্ষা ও প্রচার সম্পাদক বলেছেন যে নতুন সংশোধনীর আলোকে কিছুই পরিবর্তন করা হয়নি। তিনি ব্যাখ্যা করেন যে রাষ্ট্রটি তার প্রচলিত সমর্থকদের কাছ থেকে আর্থিক সহায়তা পাওয়ার জন্য সংশোধনী পাস করেছে, প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউকে। তিনি বলেন, “আমরা দেখতে পাচ্ছি না যে এই সংশোধনীটি শ্রীলঙ্কার জনগণের উন্নতির পক্ষে আনা হয়েছে। তিনি আরও বলেছেন যে এ সন্ত্রাসী আইন নিছক সুগার-কোটেড ছিল। তিনি জানান, “সরকার সন্ত্রাস প্রতিরোধ আইনে (পিটিএ) একটি সংশোধনী এনেছে।

আমরা মনে করি ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাছ থেকে কিছু বিদেশী আর্থিক সহায়তা পেতে এই সংশোধনী কার্যকর করা হয়েছে। এছাড়াও, বিদ্যমান সমস্যার কারণে মানবাধিকার লঙ্ঘনের জন্য, জিএসটি প্লাস হারানোর সম্ভাবনা রয়েছে এবং উপরোক্ত সমস্যাটি রোধ করারও সম্ভাবনা রয়েছে। আমরা দেখতে পাচ্ছি না যে এই সংশোধনীটি শ্রীলঙ্কার জনগণের উন্নতির পক্ষে আনা হয়েছে কিন্তু হয়েছে আর্থিক সাহায্য সহায়তা বৃদ্ধির জন্য। সংশোধনীর কথা উল্লেখ করে, আমরা যা লক্ষ্য করতে পারি তা হল এটি বোধগম্য যে সন্ত্রাস প্রতিরোধ আইনে (পিটিএ) কোনো গুরুতর সংশোধন লক্ষণীয় নয়।

সহজভাবে, কিছুই পরিবর্তন হয়নি; শুধুমাত্র বিদ্যমান আইনগুলি সুগার-কোটেড করা হয়েছে।“ পুবুদু জয়গোদা আরও বলেন, “উদাহরণ স্বরূপ বলা যায় আপনি সন্ত্রাস প্রতিরোধ আইন (পিটিএ) এর অধীনে গ্রেপ্তার হওয়া যে কোনো ব্যক্তিকে চার্জশিট জারি না করে এবং আদালতে হাজির না করে ১৮ মাস পর্যন্ত আটকে রাখতে পারবেন। এখন এটি ১২ মাস পর্যন্ত কমিয়ে আনা হয়েছে। অর্থাৎ এখনও এই সংশোধনীর অধীনে, আদালতের রায়ের অভিযোগ ছাড়াই কাউকে এক বছর পর্যন্ত আটকে রাখা সম্ভব। এ ছাড়া, একমাত্র সংশোধনী যা নবায়ন করা হয়েছে তা হল আটক ব্যক্তিদের একজন আইনজীবীর সাথে দেখা করার অনুমতি দেওয়া হয়েছে।

এগুলো ব্যতীত, অতীতে এমন খবর পাওয়া গেছে যে তারা কর্মীদের আটক, অপহরণ এবং নিখোঁজ করার জন্য এই সন্ত্রাস প্রতিরোধ আইন ব্যবহার করেছে কিন্তু যারা নিখোঁজ হয়েছে তারা কখনই আইনজীবী রাখার বা তাদের পরিবারের সদস্যদের সাথে দেখা করার সুবিধা পায়নি। এই সংশোধনগুলি করা হচ্ছে যখন অনেক হয়রানি আইনের বাইরেও সংঘটিত হয়েছে। আরেকটি গুরুতর ব্যাপার আছে এবং তা হল সংশোধনীটি কথিত অভিযোগগুলি আমলে আনছে না। উদাহরণস্বরূপ, শুধুমাত্র আদালতে হাজির না করে আটক রাখার মেয়াদ কমানো হয়েছে কিন্তু বিলুপ্ত করা হয়নি এবং পুলিশে আটক ব্যক্তির বিবৃতি, যা আদালতে সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে স্বীকারোক্তির জন্য ব্যবহৃত হয় তা সংশোধন করা হচ্ছে না।“

এদিকে, তামিল ন্যাশনাল অ্যালায়েন্স এর শানাকিয়ান রাজাপুথিরান রাসামানিকাম বলেছেন যদিও আইনটি প্রথম ছিল সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রবর্তিত কিন্তু পরে এটি বাকস্বাধীনতা নিয়ন্ত্রণ ও বাধাগ্রস্ত করার জন্য প্রসারিত হয়েছে। তিনি আরও যোগ করেন যে যুবকরা এখনও এই আইনের অধীনে লঘু অভিযোগে কারাগারে রয়েছে। অনেক যুবকের জীবন ধ্বংস হয়ে গেছে এবং অনেকের হেফাজতে থাকা অবস্থায় মারা গেছে বলে রিপোর্ট করা হয়েছে। তিনি সম্পূর্ণরূপে ত্রুটিপূর্ণ এ আইনের বিলুপ্তির ডাক দিয়ে বলেন, প্রিভেনশন অফ টেরোরিজম অ্যাক্ট (পিটিএ) ১৯৭২ সালে মাত্র ছয় মাসের জন্য প্রয়োগ করা হয়েছিল কিন্তু এটি প্রায় ৪০ বছর ধরে চালানো হয়েছে। এই সন্ত্রাস প্রতিরোধ আইন (পিটিএ) দ্বারা অনেক যুবকের জীবন প্রভাবিত হয়েছে।

যদিও এটি সন্ত্রাস দমনের জন্য আনা হয়েছিল, আজ এটিকে রাজনীতিবিদেরা তাদের রাজনৈতিক এজেন্ডাগুলিকে মিটমাট করার জন্য বাকস্বাধীনতাকে রোধ করতে এবং বাধা দেওয়ার জন্য ব্যবহার করছেন। অনেক যুবক এখনও বহু বছর ধরে কারাবন্দী বা এই আইনের অধীনে বন্দী রয়েছে। অনেক তরুণের জীবন ধ্বংস হয়েছে, হেফাজতে থাকা অবস্থায় অনেকের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের পক্ষে ন্যায়বিচার করতে হবে এবং এই পিটিএ আইনটি সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। আমাদের আবেদন এই পিটিএ আইনটি সম্পূর্ণভাবে বাতিল করা হোক এবং আমরা কোনো পরিবর্তন বা সংশোধনীর পক্ষে নই বরং এটিকে সম্পূর্ণরূপে বিলুপ্ত করার পক্ষে। সাম্প্রতিক অতীতে, আমরা দ্বীপব্যাপী একটি স্বাক্ষর প্রচারাভিযান চালু করেছি যা বর্তমানে একটি বিশাল সফলতা।

সাধারণত, প্রতিবাদ শুধুমাত্র উত্তর-পূর্ব এলাকাগুলির দ্বারা পরিচালিত হয় কিন্তু এখন আমরা সব জায়গায় বিশেষ করে কলম্বো, নেগাম্বো এবং মাতারা এলাকায়ও তা করতে যাচ্ছি। এই কঠোর সন্ত্রাস প্রতিরোধ আইন (পিটিএ) সম্পূর্ণ বাতিল না হওয়া পর্যন্ত এই প্রতিবাদ চলবে।” ভিডিও দেখতে ক্লিক করুনঃ https://youtu.be/oo9jsbc1hnY