Euro Cup: টুর্নামেন্টের ইতিহাসে সর্বাধিক পাঁচ গোলস্কোরার

রোনাল্ডোর সামনে প্লাতিনিকে টপকে যাওয়ার সুযোগ

0 78

দামামা বেজে গিয়েছে ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের(Euro 2020)। কোভিড নামক অতিমারীর জেরে টুর্নামেন্ট একবছরের জন্য স্থগিত হলেও জৌলুষ ফিকে হয়নি এতটুকু। বরং অতিমারী পরবর্তী বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় ইভেন্ট ঘিরে তামাম ফুটবল অনুরাগীদের মধ্যে সাজো-সাজো রব। টুর্নামেন্ট শুরুর আগে একবার দেখে নেওয়া যাক ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সর্বাধিক গোলস্কোরার হিসেবে প্রথম পাঁচে কারা রয়েছেন-

১. মিশেল প্লাতিনি- ফ্রান্স (৯ গোল)
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের একটি মাত্র সংস্করণেই দেশের জার্সি গায়ে খেলেছেন কিংবদন্তি মিশেল প্লাতিনি(Michel Platini)। ১৯৮৪ ফ্রান্সের ইউরো জয়ী দলের অধিনায়ক ছিলেন প্রাক্তন তারকা মিডফিল্ডার। সেবার ইউরোর পাঁচ ম্যাচে ৯ গোল করে এখনও অবধি ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরার হিসেবে নিজেকে ধরে রেখেছেন তিনি। ১৯৮৪ ইউরোয় ফ্রান্সের ১৪টি গোলের মধ্যে প্লাতিনি একাই করেছিলেন ৯ গোল। ফাইনালেও একটি গোল ছিল তাঁর। তবে ২০২০ ইউরোয় তাঁর সেই নজির ভাঙতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, তাঁর উত্তরসূরী আতোয়াঁ গ্রিজম্যানের মতো তারকারা।

 

২. ক্রিশ্চিয়ানো রোনাল্ডো- পর্তুগাল (৯ গোল)
ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনির সঙ্গে একই মেরুতে রয়েছেন পর্তুগিজ কিংবদন্তি তথা দেশের জার্সিতে বিশ্বের সর্বাধিক সক্রিয় গোলস্কোরার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো(Cristiano Ronaldo)। ৯ গোল করে তালিকায় পর্তুগিজ ফুটবলের পোস্টার বয়ের থাকাটা অস্বাভাবিক কিছু নয়। তবে প্লাতিনি যেখানে ৫ ম্যাচ খেলে ৯টি গোল করেছিলেন, রোনাল্ডো সেখানে ২১টি ম্যাচ খেলেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে। ২০১৬ দেশকে চ্যাম্পিয়ন করার নেপথ্যে ৩ গোলের অবদান রেখেছিলেন সিআর সেভেন(CR7)। এবার প্লাতিনিকে টপকে আরও এক নজিরের হাতছানি তাঁর সামনে।

 

৩. অ্যালান শিয়ারার- ইংল্যান্ড (৭ গোল)
ইংলিশ প্রিমিয়র লিগের(EPL) ইতিহাসে সর্বাধিক ২৬০ গোলের মালিক অ্যালান শিয়ারার(Alan Shearer) ইউরোয় সর্বাধিক গোলস্কোরারের তালিকায় রয়েছেন তিন নম্বরে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে মাত্র ন’টি ম্যাচ খেলে ৭টি গোল করেছেন প্রাক্তন ইংরেজ স্ট্রাইকার। তবে দেশের জার্সিতে ৩০ গোল করা শিয়ারার এবারের ইউরোর পর তালিকায় নীচে নেমে যেতে পারেন।

৪. আতোয়াঁ গ্রিজম্যান- ফ্রান্স (৬ গোল)
কেবল ২০১৬ সংস্করণ খেলেই তালিকায় চতুর্থস্থানে নিজেকে তুলে এনেছেন ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজম্যান(Antoine Griezmann)। গত ইউরোয় রানার্স ফ্রান্সের হয়ে সাত ম্যাচ ৬টি গোল করেছিলেন বার্সেলোনার(Barcelona) এই স্ট্রাইকার। গত মরশুমে সর্বাধিক গোলস্কোরারের পাশাপাশি টুর্নামেন্ট সেরাও হয়েছিলেন গ্রিজম্যান। এবছর গোলসংখ্যা বাড়িয়ে তালিকায় নিজেকে উপরে নিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ ফরাসি স্ট্রাইকারের কাছে।

৫. রুড ভ্যান নিস্তেলরুই- নেদারল্যান্ডস (৬ গোল)
গোল করার সহজাত ক্ষমতার জন্য বিশ্ব ফুটবলে সুবিদিত ছিলেন প্রাক্তন ডাচ স্ট্রাইকার রুড ভ্যান নিস্তেলরুই(Ruud Van Nistelrooy)। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আট ম্যাচে খেলে ৬ গোল করা প্রাক্তন ম্যান ইউ(Man Utd) স্ট্রাইকার এই তালিকায় রয়েছেন পাঁচ নম্বরে। ২০০৪ এবং ২০০৮ ইউরোর দু’টি সংস্করণ খেলেছেন প্রাক্তন এই ডাচ স্ট্রাইকার।

 

Leave A Reply

Your email address will not be published.

x