বুরকিনা ফাসোয় বন্দুকধারীদের গুলিতে নিহত ৪৩

0 ৫৫৪

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোয় অজ্ঞাত বন্দুকধারীরা কমপক্ষে ৪৩ জনকে হত্যা করেছে। একই ঘটনায় ৬ জন আহত হয়েছে। মালির সীমান্তবর্তী দেশটির উত্তরাঞ্চলের ইয়াতেঙ্গা প্রদেশে কয়েক বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক হামলার ঘটনা এটি।

হামলাকারীরা উত্তর অঞ্চলে কমপক্ষে দুটি গ্রামকে লক্ষ্যবস্তু করেছিল বলে সোমবার সরকার এক বিবৃতিতে জানিয়েছে।

কর্তৃপক্ষ জানায়, “রবিবার ইয়াতেঙ্গা প্রদেশের দঙ্গুইলা ও বারগা গ্রামে হামলা চালানো হয়। এতে ৪৩ জন নিহত হয়।”

ঘটনার খবর পেয়ে গ্রামগুলিকে সুরক্ষিত করার জন্য সামরিক বাহিনী প্রেরণ করা হয়েছিল এবং আহতদের অন্তত ছয়জনকে কাছের ওয়াহিগৌয়ের কেন্দ্রীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানানো হয়।

তবে বিবৃতিতে কোনও গোষ্ঠীকে এ হামলার জন্য দোষ দেওয়া হয়নি এবং অভিযানগুলির বিষয়ে তাৎক্ষণিক কোনও দাবি করা হয়নি।

আক্রান্ত গ্রামগুলিতে জাতিগত ফুলানি গোষ্ঠীর জন্য পরিচিত, যাদের সশস্ত্র গোষ্ঠীগুলির সাথে তাদের সম্পৃক্ততার অভিযোগে স্থানীয় প্রতিরক্ষা গোষ্ঠী এবং সেনাবাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হয়।

বুরকিনা ফাসো ২০১৫ সাল থেকে আল-কায়েদা এবং আইএসআইএল (আইএসআইএস) গ্রুপের সাথে যুক্ত যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করেছে। তবে এই সংঘাতও ফুলানিদের উপর আক্রমণকে উস্কে দিয়েছে, যারা অন্য সম্প্রদায়কে যোদ্ধাদের সমর্থন করার অভিযোগ করে আসছেন।

এসব হামলার ঘটনায় ২০১৫ সাল থেকে বুর্কিনা ফাসোয় ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে।

বুর্কিনা ফাসোর রাষ্ট্রপতি রোচ কাবোর এই হামলার নিন্দা জানিয়েছেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি এই টুইটারে লিখেছেন, “আমি এই জঘন্য আক্রমণে নিহতদের ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই এবং একই সাথে ঘটনার নিন্দা জানাই।”

গত এক বছরে ফুলানী ও প্রতিদ্বন্দ্বী কৃষক সম্প্রদায়ের মধ্যে চূড়ান্ত প্রতিশোধমূলক হত্যার ঘটনা বেড়েছে।

জানুয়ারিতে উত্তর বুরকিনা ফাসোতে দুটি পৃথক হামলায় ৩৬ এবং ৩৯ জন নিহত হয়েছিল। সহিংসতায় কারণে ৫ লাখেরও বেশি মানুষ বাড়িঘর ছেড়ে বাধ্য হয়েছে এবং উত্তরের বেশিরভাগ এলাকাকে অবর্ণনীয় করে তুলেছে।

জাতিসংঘের তথ্য অনুসারে, মালি, নাইজার এবং বুর্কিনা ফাসোতে বিভিন্ন হামলার ঘটনায় ২০১৯ সালে কমপক্ষে ৪ হাজার মানুষ নিহত হয়েছে।

আল-কায়েদার সাথে যুক্ত যোদ্ধারা বলেছে যে তারা কেবল মালি সরকারের সাথে শান্তি আলোচনায় অংশ নেবে যদি তারা ফরাসি এবং জাতিসংঘ বাহিনীকে বহিষ্কার করে।

নুসরত উল ইসলাম ওয়া আল-মুসলিমিন নামে একটি গোষ্ঠী রবিবার সামাজিক যোগাযোগমাধ্যমে জারি করা এক বিবৃতিতে জানিয়েছে, “মালি থেকে সমস্ত ফরাসি বাহিনী এবং তাদের অনুসারীদের বিদায় নেওয়ার আগে, এমনকি দখলদাদেরর ছায়ায়ও আলোচনার বিষয়ে কোনও কথা হতে পারে না।”

এ বিষয়ে মালি সরকারের তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি, যারা সহিংসতা শেষ করার চেষ্টায় সাম্প্রতিক সপ্তাহগুলিতে আলোচনার প্রস্তাব দিয়ে আসছে।

তবে মালিয়ান কর্তৃপক্ষ বারবার বলেছে যে তারা চায় ফরাসি বাহিনী থাকুক এবং ফ্রান্স সাহেল অঞ্চলে সামরিক উপস্থিতি বাড়ানোরও প্রতিশ্রুতি দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.