অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সের ২বছর পূর্তিতে আলোচনা সভা

0 ১,২৪২

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সের ২ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১লা এপ্রিল বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউ, গাজীপুর, কারিগরি ও মাদ্রাসা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর দুই বছর পূর্তি উপলক্ষে জুম প্লাটফর্মের মাধ্যমে স্বরণীয় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে ০১-৮১তম ব্যাচের প্রশিক্ষণার্থী যুক্ত ছিলেন। এ পর্যন্ত ১৫৮৯ জন আরবি প্রভাষক ৮৩৯জন সহকারী মৌলভীর মধ্যে ২১৩৪জন পুরুষ ও ২৯৪জন মহিলা প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পেয়েছেন। প্রশিক্ষণের স্লোগান, মিশন ও ভিশন হচ্ছে:- আরবি হচ্ছে পৃথিবীর সহজতম ও অধীক গুরুত্বপূর্ণ ভাষা।জিহ্বায় জিহ্বা রাখা তথা আরবি ভাষাকে বুকের থেকে বের করে মুখের ভাষায় রূপান্তর এবং শ্রেণি কক্ষের একমাত্র ভাষা হবে আরবি।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন: ডা. দীপু মনি, এমপি, মাননীয় মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: কামাল হোসেন সিনিয়র সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় জনাব হাবিবুর রহমান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রফেসর ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ, প্রো-ভাইস চ্যান্সেলর, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রফেসর কায়সার আহমেদ, চেয়ারম্যান, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব মুহাম্মাদ মাকসুদুর রহমান, যুগ্ম-সচিব (অবসরপ্রাপ্ত) ও কোর্স পরিচালক। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মুহাম্মদ শাহ্ আলমগীর, অধ্যক্ষ, বিএমটিটিআই এবং অনুষ্ঠানটি প্রাণবন্ত সঞ্চালনা করেন জনাব মাহমুদুল হক, অধ্যাপক ও প্রধান কোর্স সমন্বয়ক, বিএমটিটিআই।

এ সময় প্রধান অতিথি ডা : দীপু মনি শিক্ষামন্ত্রী বলেন: অনলাইন কোর্সের মাধ্যমে প্রায় ২৫০০ মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাকে আরবি ভাষায় দক্ষ করার জন্য এই অনলাইন ট্রেনিং এর মাধ্যমে অনেক সুফল বয়ে এনেছে। স্মার্ট বাংলাদেশ গড়তে ও আইসিটি শিক্ষায় দক্ষ হতে আরবি ভাষা শিক্ষার অনেক গুরুত্ব রয়েছে। তিনি আরো বলেন: আলেম সমাজকে যেন কোন অপশক্তি বিভ্রান্ত করতে না পারে সেদিকে সজাগ থাকতে হবে আলেম সমাজকে।

সর্বশেষ স্মার্ট বাংলাদেশ গড়তে আরবি ভাষা শিক্ষার প্রতি গুরুত্ব দিয়েছেন এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট সহ কোর্স সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। এই কোর্সটি যেন সুন্দর ভাবে পরিচালিত হয় এ জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে তাঁর মন্ত্রণালয়। শিক্ষার্থীরা আরবি ভাষা শিখে দেশে ও দেশের বাইরে নিজেদের প্রতিষ্ঠিত করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Leave A Reply

Your email address will not be published.