অপশক্তি জগদ্দলের মতো ক্ষমতায় বসে আছে: খালেদা

0 700

28638_khaledaবিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : অগণতান্ত্রিক শক্তি জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এই ‘অপশক্তিকে’ সরাতে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। রবিবার গণমাধ্যমে পাঠানো এক বাণীতে খালেদা জিয়া এসব কথা বলেন। ‘শহীদ জেহাদ দিবস’ উপলক্ষে খালেদা জিয়া এই বাণী দেন।

আগামীকাল ১০ অক্টোবর শহীদ জেহাদ দিবস। ১৯৯০ সালের এ দিনে তৎকালীন ছাত্রদল নেতা কে এম নাজির উদ্দিন জেহাদ স্বৈরাচার এরশাদ হঠানোর গণআন্দোলনে ঢাকার পল্টনে পুলিশের গুলিতে শহীদ হন।

‘শহীদ জেহাদ দিবস’ উপলক্ষে খালেদা জিয়া স্বৈরাচারবিরোধী তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তার রুহের মাগফেরাত কামনা করেন।

বাণীতে খালেদা জিয়া বলেন, ‘শহীদ নাজির উদ্দিন জেহাদ সামরিক শাসনবিরোধী আন্দোলনে একটি অবিস্মরণীয় নাম। রক্তঝরা ওই আন্দোলন ছিল বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করতে গিয়ে শহীদ জেহাদ পুলিশের বুলেট নিজের বুকে বরণ করে নেন। শাহাদাত বরণ করেন এই অকুতোভয় ছাত্রনেতা। তার রক্ত স্রোতের ধারা বেয়েই সে বছর সংঘটিত হয় গণঅভ্যুত্থান, পতন হয় স্বৈরশাসক এরশাদের।

বিএনপি চেয়ারপারসন বলেন, ‘গণতন্ত্রকে ধ্বংস করেছিল স্বৈরশাসক এরশাদ। গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা এবং দৃঢ় ভিত্তির ওপর দাঁড় করানোর দৃঢ় প্রত্যয় নিয়েই জেহাদ নিজের জীবন উৎসর্গ করেছিলেন। আমরা তার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে না পারলে তার আত্মা কষ্ট পাবে। তাই গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোকে রক্ষা এবং এর বিকাশ সাধন করতে হবে, আর এজন্য আমাদের আরও সংগ্রাম করতে হবে।’

বর্তমান সরকারে অগণতান্ত্রিক কর্মকাণ্ডের সমালোচনা করে খালেদা জিয়া বলেন, ‘গণতন্ত্র মানে শুধু নির্বাচন নয়, গণতন্ত্র মানে মানুষের স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করা। আজ রাষ্ট্র ও সমাজের সব স্তরে অগণতান্ত্রিক অপশক্তি জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে। তাই শহীদ জেহাদের আত্মত্যাগের প্রেরণাকে বুকে ধারণ করেই দেশি-বিদেশি অপশক্তির চক্রান্ত প্রতিহত, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা এবং গণতন্ত্র সমুন্নত রাখতে সক্ষম হবো।’

Leave A Reply

Your email address will not be published.

x