অভিনেত্রী সুজানা জাফর বললনে,অভিনয়ের চেয়ে আমার কাছে ব্যবসাই বড়’

1,087

আলমগীর,বিনোদন :
অভিনেত্রী সুজানা জাফর ব্যবসায়ে মনোযোগ দিয়েছেন।জ্যেষ্ঠদের পথ অনুসরণ করে অভিনেত্রী সুজানা জাফরও পুরোপুরি ব্যবসায়ী বনে যাওয়ার স্বপ্ন দেখছেন সেই গত বছর থেকে। ‘সুজানা’স ক্লোজেট’ নামের একটি ফ্যাশন হাউজ খুলে ব্যবসা দারুণ জমিয়েও ফেলেছিলেন এ অভিনেত্রী। তবে সে ব্যবসাটি ছিল অংশীদারিত্বের ভিত্তিতে। এখন সুজানা প্রস্তুতি নিচ্ছেন পুরোপুরি নিজের মালিকানাতেই ব্যবসাটিকে দাঁড় করাতে। মূলত এখান থেকেই ঘটনার শুরু। ভক্তদের পক্ষ থেকে অনেকেরই অভিযোগ, সুজানা তার এ বুটিকের ব্যবসার পেছনে সময় দিতে গিয়ে একেবারে ক্যামেরার সামনে দাঁড়ানো ভুলেই গেছেন। আর দেশেই তো থাকছে না ।

সুজানা বেশ কিছুদিন ধরে দুবাইয়ে বসবাস করছেন। জানিয়েছেন, সেখানে তিনি তার পরিবারের সদস্যদের সঙ্গে থাকছেন। এমনকি ওই দেশের নাগরিকত্বও নাকি তার রয়েছে। যে কারণে বাংলাদেশে একটানা অবস্থান করাটা তার হয়ে ওঠে না। তো নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, দুবাইয়ে অবস্থানকালে সুজানা কী কী কাজ করেন? উত্তরটাও দিলেন সহজ ভাষায় সুজানা, ‘এখানে আমার পরিবার আছে বিধায় একা থাকার প্রশ্নই আসে না। এছাড়া আমি গাড়ি চালানো শিখছি। পাশাপাশি আমার ব্যবসাকে সম্প্রসারণ করারও কিছু কাজ করি এখানে।’ যেমন? ‘দুবাইয়ে আমার কাজিনরা বেশ আগে থেকেই বুটিকের ব্যবসার সঙ্গে জড়িত। আর আমার ব্যবসায়ের জন্য যেহেতু এসবের সংযুক্তি আছে, তাই আমি তাদের সাহায্য নিয়ে জামাকাপড়সহ নানা ধরনের জিনিস ক্রয় করার চেষ্টা করি।’ সুজানা জানিয়ে দেন, পহেলা বৈশাখকে লক্ষ্য রেখে আসছে এপ্রিলে তিনি তার বুটিক হাউজ সাজানোর চেষ্টা করছেন।

সুজানার কথায় স্পষ্ট হয়ে ওঠে, ধীরে ধীরে পাক্কা ব্যবসায়ী হওয়ার বাসনা তার মনের মধ্যে গেঁথে গেছে। তিনি চাইছেন তার প্রতিষ্ঠিত ব্যবসায়িক প্রতিষ্ঠানটি আরো বেশি মানুষের গ্রহণযোগ্যতা অর্জন করুক। টকিজকে তিনি বলছেন তার স্বপ্নের কথা এভাবে: ‘অনেক দিনের জমানো স্বপ্নগুলোকে একটু একটু করে বুননের চেষ্টা করছি। ব্যবসায়ী হিসেবে ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই।

সুজানার বলেন অভিনয়কে যদি পেশা হিসেবে না ভাবা যায়, তাহলে ইন্ডাস্ট্রি দাঁড়াবে না। অনেক সংকটের মধ্যেও যদি পেশা হিসেবে বিবেচনা করে অভিনেতা-অভিনেত্রীরা কাজ করেন, তাহলে কিছুটা হলেও ইন্ডাস্ট্রি এগিয়ে যাওয়ার সাহস পায়। সুজানা স্বীকার করে নেন এ কথা। তিনি যোগ করেন, পেশা হিসেবে না নিতে পারলেও পেশাদারিত্বের সঙ্গেই দীর্ঘদিন ধরে মিডিয়ায় কাজ করেছি। যতটুকু সময় ওখানে দিতে পারি, ততটুকুতে আমার ফাঁকি দেয়ার কোনো অভিপ্রায় থাকে না।’ তার পরও পেশা হিসেবে নিতে পারছেন না কেন? ‘আসলে অভিনয়ের জগতে ১৪ বছর ধরে বাস করছি। সবাই জানে আমি এখানে অনিয়মিত, কম কাজ করি। আগে তো বছরে দু-একটি কাজ করতাম। এখন তাও দু-তিন মাস পরপর ক্যামেরার সামনে দাঁড়ানোর চেষ্টা করি’— যুক্তি দেন সুজানা।

x