অভিবাসীদের অধিকার সুরক্ষার আহ্বান প্রধানমন্ত্রীর

0 722

115112pm-3-696x419বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : অভিবাসীদের অধিকার সুরক্ষা নিশ্চিত করার জন্য বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম আন্তর্জাতিক গ্লোবাল ফোরাম মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, অভিবাসীরা শান্তি, স্থিতিশীলতা ও অগ্রগতির জন্য কাজ করছে। অভিবাসন ছাড়া আধুনিক বিশ্ব অকল্পনীয়। এটি সব সমাজকে মেনে নিতে হবে। তাদের অধিকার সুরক্ষায় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, অভিবাসনের সম্ভাবনাকে কীভাবে বাস্তবায়ন করা যায় তা ভেবে দেখা প্রয়োজন। বিশ্বের যেখানেই হোক অভিবাসীরা যাতে তাদের অধিকার পান, স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন সে ব্যবস্থা করতে হবে। শেখ হাসিনা বলেন, মানুষ শুধু কাজের জন্য নয়, বহুবিধ কারণে এক জায়গা থেকে আরেক জায়গায় যায়। তাই আমাদের দেখতে হবে আমরা কীভাবে অভিবাসীদের চলাচল নির্বিঘ্ন করতে পারি। আমাদের আরো নিশ্চিত করা প্রয়োজন যে, প্রতিটি অভিবাসী যেন সুরক্ষা পায়।

গত ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্কে আমরা এ বিষয়ে ঐক্যমত্যে পৌছেছি। অভিবাসীরা আজ আমাদের কিংবা তাদের বিষয় নয়। সবার বিষয়। আজ শনিবার থেকে শুরু হয়েছে সরকারি পর্যায়ের আলোচনা, চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। অভিবাসন ও উন্নয়ন নিয়ে জাতিসংঘের উদ্যোগে এক দশক আগে জিএফএমডি সম্মেলনের উদ্যোগ নেওয়া হয়। গত বছর তুরস্কের কাছ থেকে বাংলাদেশ এর চেয়ারম্যান পদ লাভ করে।

Leave A Reply

Your email address will not be published.