আইএসের নতুন প্রধান ইব্রাহিম অল-হাশেমি

0 67

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি মার্কি বাহিনীর হামলায় আইএস নেতা আবু বকর আল-বাগদাদি হত্যার পর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের নতুন প্রধান হয়েছেন আবু ইব্রাহিম আল-হাশেমি। একইসঙ্গে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে সংগঠনটি

আইএসের গণমাধ্যম শাখার আল-ফুরকানে এক অডিও বার্তায় এই বিষয়টি নিশ্চিত করেন। বৃহস্পতিবার রাতে বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

এর আগে গত রোববার ভোর রাতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে অভিযান চালিয়ে বিশ্বের মোট ওয়ান্টেড জঙ্গি আবু বকর আল-বাগদাদিকে হত্যা করে মার্কিন এলিট ফোর্সের সদস্যরা। হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে আইএসের প্রধান বাগদাদিকে মার্কিন অভিযানে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করেন ট্রাম্প।

তিনি বলেন, সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে ‘কুকুরের মতো, কাপুরুষের মতো’ মারা গেছেন বাগদাদি। ট্রাম্প বলেন, সুরঙ্গের ভেতরে বিস্ফোরক বিষ্ফোরণ ঘটিয়ে তিন সন্তনসহ মারা গেছেন আল-বাগদাদি। এ সময় কান্নাকাটি, চিৎকার ও চেচামেচি করছিলেন তিনি।

চলতি বছরের এপ্রিলে শ্রীলঙ্কার গির্জা ও রেস্টুরেন্টে বোমা হামলা চালিয়ে আইএসের সদস্যরা ২৫০ জনকে হত্যা করেছে বলে দাবি করে এক ভিডিও বার্তা প্রকাশ করেছিলেন আইএসের এই প্রধান।

২০১৪ সালের ইরাকের মসুলের গ্রেট মসজিদে প্রথমবারের মতো দেখা গিয়েছিল বাগদাদিকে। ওই মসজিদে দেয়া এক ভাষণে সিরিয়া এবং ইরাকের কিছু অঞ্চল ইসলামি খিলাফত রাষ্ট্রের ঘোষণা দিয়ে আলোচনায় আসেন।

Leave A Reply

Your email address will not be published.

x