আগস্ট বাঙালি জাতির সব হারানোর মাস- জিন্নাতুন নেসা তালুকদার

0 ৫০

স্টাফ রিপোর্টার: আগস্ট মাসকে বাঙালি জাতির সব হারানোর মাস বলে মন্তব্য করেছেন সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপিকা জিন্নাতুন নেসা তালুকদার। তিনি বলেছেন, যে মানুষটির জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না, ১৯৭৫ সালের ১৫ ুআগস্ট আমরা সেই মহান নেতাকে হারিয়েছি। জাতির পিতার সাথে তাঁর সহধর্মিণী ও তিন সন্তানসহ পরিবারের মোট ১৮ জনকে আমরা হারিয়েছি। আর আগস্টের তিন মাস পর নভেম্বরে জাতীয় চার নেতাকে কারাগারের অভ্যন্তরে বিনা বিচারে নির্মমভাবে হত্যা করা হয়েছে। ঘাতকদের নাম বাংলার ইতিহাসে ঘৃণার সাথে উচ্চারিত হবে।

আজ (২৪ আগস্ট) সকালে মহানগরীর উপশহর স্যাটেলাইট হাই স্কুলে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩ উপলক্ষ্যে রাজশাহী জেলা তথ্য অফিস আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

জিন্নাতুন নেসা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অপরের সমর্থক। শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীÑ এ রকম আমাদের অনেক বড় নেতা ছিলেন। তাঁরা আমাদের স্বাধীনতা এনে দিতে পারেননি। বঙ্গবন্ধুর সারাজীবনের আন্দোলন, সংগ্রাম, নির্যাতন, কারাবরণের বিনিময়ে আমরা বাংলাদেশ পেয়েছি।

তিনি আরো বলেন, টুঙ্গিপাড়ার অজপাড়া-গাঁয়ের শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুনের ঘরে জন্ম নেওয়া খোকা, খোকা থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা এক দিনে হননি। শিশুকাল থেকেই তিনি অন্যায়ের প্রতিবাদ করেছেন, ন্যায়ের পক্ষে থেকেছেন জীবনের শেষ পর্যন্ত। ৭ মার্চে তাঁর হৃদয়ের অন্তস্থল থেকে অন্তর নিংড়ানো ভালবাসা বাংলার মানুষের কাছে উচ্চারিত হয়েছিলÑ তাই বাংলার মানুষ লাঠি-সোটা নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

এ সময় তিনি শোককে শক্তিতে পরিণত করার এবং জাতির পিতার চেতনাকে অন্তরে লালন, পালন এবং বাস্তবায়নের প্রত্যয় ব্যক্ত করেন

জেলা তথ্য অফিসের পরিচালক মোঃ ফরহাদ হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির রাজশাহী শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান, রাজশাহী স্যাটেলাইট টাউন হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ তরিকুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা তথ্য অফিসের উপপরিচালক নাফেয়ালা নাসরীন।

আলোচনা সভা শেষে জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন উপশহর মডেল মসজিদের ইমাম আব্দুল্লাহ আল মামুন। আলোচনা সভা ও দোয়া মাহফিলে স্যাটেলাইট টাউন হাই স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।

Leave A Reply

Your email address will not be published.