আগামী সপ্তাহে সু চির বিচার শুরু

0 60

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী ও ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চির বিচার আগামী সপ্তাহে শুরু হতে যাচ্ছে। সু চির আইনজীবী এ তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

৭৫ বছর বয়সী নোবেলজয়ী এই নেত্রীর বিরুদ্ধে গত বছরের নির্বাচনি প্রচারণার সময় করোনাভাইরাসের বিধিনিষেধ ভঙ্গ ও অবৈধভাবে ওয়াকি-টকি রাখার অভিযোগ আনা হয়েছে।

 

সু চির আইনজীবী আজ সোমবার বলেন, আগামী ১৪ জুন নির্ধারিত পরবর্তী শুনানিতে মামলার বাদী ও সাক্ষীদের জবানবন্দি শুনবেন আদালত। সু চি সবার সুস্থতা কামনা করেছেন।

 

জান্তা সরকারের হাতে গৃহবন্দি হওয়ার পর থেকে সু চির আইনজীবী মাত্র দুবার তাঁর সঙ্গে দেখা করতে পেরেছেন। এ সময় বারবার তাঁর মামলার তারিখ পেছানো হয়েছে এবং তাঁর সঙ্গে দেখা করতে আইনজীবীকে ভীষণ বেগ পেতে হয়েছে।

জান্তা সরকার এরই মধ্যে সু চির দল এনএলডি বিলুপ্ত করার হুমকিও দিয়েছে।

জান্তা সমর্থিত নির্বাচন কমিশনের অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে এনএলডি জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় এসেছে।

 

এদিকে সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, আজ আদালতের কাছে ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে। সে জায়গার আশেপাশে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

 

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে উৎখাত করে। সু চি ও সরকারের প্রেসিডেন্টসহ অনেক আইনপ্রণেতাকে আটক করে সেনাবাহিনী। বিতর্কিত সামরিক অভ্যুত্থানের পর থেকেই দেশটির জনসাধারণ জান্তা সরকারের বিরুদ্ধে ব্যাপক গণবিক্ষোভ শুরু করে।

 

Leave A Reply

Your email address will not be published.

x