আত্রাইয়ে অভিযানে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল ও বানা জব্দ

0 ১১৮
আত্রাই (ন‌ওগাঁ) প্রতিনিধিঃ মৎস্য অধিদপ্তরাধীন দেশী প্রজাতির মাছ উন্নয়ন প্রকল্পের আওতায় মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে ন‌ওগাঁর আত্রাইয়ে অভিযান চালিয়ে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল ও বানা জব্দ করা হয়েছে।
রবিবার (৯ জুলাই) সকালে উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের আহসানগঞ্জ হাট এলাকায় এবং ভোঁপাড়া ইউনিয়নের ইসরাফিল ব্রিজ এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় ২০ টি নিষিদ্ধ চায়না দুয়ারী বা রিং জাল ও ৫০০ মিটার বানা জব্দ করা হয়। পরে জব্দকৃত নিষিদ্ধ চায়না দুয়ারী জাল ও বানা জনসম্মুখে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, এখন উপজেলার নদ-নদীতে নতুন পানি আসতে শুরু করেছে এবং এখন দেশি মাছের প্রজনন সময় চলছে। অপরদিকে উপজেলার বিভিন্ন এলাকায় নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল ও বানা দিয়ে দেশীয় মৎস্য শিকার করা হচ্ছে।
এর ফলে বিভিন্ন প্রকার জলজ প্রাণী ও উপকারী কীট পতঙ্গ বিলুপ্ত হচ্ছে। মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন বাস্তবায়নে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে এই জাল ও বানা জব্দ করা হয়।
এ সময় ২০ টি চায়না দুয়ারী বা রিং জাল, ৫০০ মিটার বানা উচ্ছেদ ও বিনষ্টিকরণ করা হয়। দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ ও উন্নয়নের জন্য আমাদের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.