আত্রাইয়ে লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে সচেতনতামূলক সভা

0 ৫৮
আত্রাই (ন‌ওগাঁ) প্রতিনিধিঃ “মশা মাছি নিধন করি, রোগমুক্ত খামার গড়ি” এই শ্লোগানকে সামনে নওগাঁর আত্রাইয়ে উপজেলায় লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) প্রতিরোধে করণীয় বিষয়ে খামারিদের সাথে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজন বুধবার (২৩ আগস্ট) সকাল সাড়ে দশটার উপজেলার বিশা ইউনিয়ন পরিষদে এই সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
ইউনিয়ন চেয়ারম্যান তোফাজ্জল হোসেন খানের সভাপতিত্বে সচেতনতামূলক সভা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান প্রমাণিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্চিতা বিশ্বাস। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আবু আনাছ তিনি বলেন, লাম্পি স্কিন ডিজিজ গবাদিপশুর একটি ভাইরাসজনিত রোগ।
এই রোগ টিকার মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। যেহেতু মশা, মাছি, আঠালি, ব্যবহ্নত নিভেল ও সিরিঞ্জ বারবার ব্যবহারের মাধ্যমে, অসুস্থ প্রাণী থেকে সুস্থ প্রাণীতে ছড়ায়। তাই খামারে মশা, মাছি দূর করে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন এ রোগে আক্রান্ত হলে গোবাদি পশুর দুধ কমে যাবে, পশু দূর্বল হয়ে পরবে, ওজন কমে যাবে এবং চামড়ার গুনাগুন নষ্টি হয়ে যাবে। এ লক্ষনগুলো দেখা দিলে সঙ্গে সঙ্গে প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে। এই রোগ প্রতিরোধে উপজেলা ৮ ইউনিয়নের বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

Leave A Reply

Your email address will not be published.