ইংল্যান্ডের জয়ে আশার আলো দেখছে বাংলাদেশ

1,198

খেলাধুলা ডেস্ক : চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচেই হেরে পয়েন্ট হারায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলে বিদায় নিশ্চিত হয়ে যেতো; কিন্তু নিয়তি এখনও সম্ভাবনা টিকিয়ে রেখেছে। বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় আশার বাতি জ্বলেছে মাশরাফিদের।
সেই আশার আলোকে আরও বাড়িয়ে দিল আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের জয়। ইংল্যান্ড জিতলে সেমি নিশ্চিত হয়ে যাবে তাদের। আর তারা জিতুক এটাই চেয়েছে বাংলাদেশের সমর্থকরা। নিউজিল্যান্ড জিতলে জটিল সমীকরণ তৈরি হতো ঠিক; কিন্তু রান রেটের হিসাব নিকাশে ছিটকে পড়তো বাংলাদেশই। টিকে থাকতো অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড।
এখন শেষ চারে পা রাখতে বাংলাদেশের সামনে সরল সমীকরণ হচ্ছে, আগামী ৯ জুন নিজেদের শেষ ম্যাচে কিউইদের হারাতে হবে মাশরাফিদের। কোনোভাবে যদি বাংলাদেশ হেরে যায়, তাহলেই শেষ। বিদায় নিশ্চিত। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যেই লড়াই হবে সেমিতে ওঠার।
অন্যদিকে, শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে হবে ইংল্যান্ডের। যদি ইংল্যান্ডকে অস্ট্রেলিয়া হারিয়ে দেয়, তাহলেও বাংলাদেশের স্বপ্ন শেষ হয়ে যাবে। কারণ, তখন অস্ট্রেলিয়ার পয়েন্ট হয়ে যাবে ৪। সে ক্ষেত্রে বাংলাদেশ শেষ ম্যাচে জিতলেও সেমিতে ওঠার সম্ভাবনা থাকবে না। কিন্তু যদি অস্ট্রেলিয়া হেরে যায়, তাহলে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে যে দল জিতবে তারাই যাবে সেমিতে।
তাই শেষ চারে যেতে হলে টাইগারদের অবশ্যই নিউজিল্যান্ডকে হারাতে হবে এবং অস্ট্রেলিয়াকে হারাতে হবে ইংল্যান্ডের।

x