ইউক্রেনকে সাঁজোয়া যান ও ক্ষেপণাস্ত্র দেবে ফ্রান্স

0 ৯৭

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু বলেছেন, রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে একটি নতুন সহায়তা প্যাকেজের অংশ হিসাবে প্যারিস ‘শত শত’ সাঁজোয়া যান এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে।

সেবাস্তিয়ান লেকর্নু গতকাল শনিবার (৩০ মার্চ) প্রকাশিত একটি সাক্ষাৎকারে লা ট্রিবিউন পত্রিকাকে বলেছেন, ‘বিস্তৃত ফ্রন্ট লাইন ধরে রাখার জন্য, ইউক্রেনের সৈন্যদের গতিশীলতার জন্য খুবই অপরিহার্য আমাদের ভিএবি’র মতো যান ইউক্রেন সেনাবাহিনীর প্রয়োজন।’

ফ্রান্স বর্তমানে নতুন গ্রিফন সাঁজোয়া যানের পাশাপাশি তার ভিএবি বহরকে উন্নয়ন করেছে, ভিএবি বহরের মধ্যে কিছু ৪০ বছরেরও বেশি পুরানো যা পর্যায়ক্রমে সরিয়ে নিচ্ছে।

সেবাস্তিয়ান লেকর্নু জানান, পুরানো মডেলগুলো ‘এখনও কার্যকর’। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ২০২৪ এবং ২০২৫ সালের প্রথম দিকে তাদের শত শত ভিএবি সরবরাহ করা নিয়ে কথা বলছি।’ প্যারিস এসএএমপি-টি লঞ্চারগুলোর জন্য আরও অ্যাস্টার ৩০ অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে, এটি মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক সরবরাহকৃত প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মতো।

লেকর্নু বলেন, ‘এই গ্রীষ্মে ইউক্রেনে সরবরাহ শুরু করার জন্য আমরা খুব অল্প সময়ের মধ্যে দূরপাল্লার অস্ত্রশস্ত্রও তৈরি করছি।’

Leave A Reply

Your email address will not be published.