ইউনূসকে নিয়ে বিশ্বনেতাদের চিঠি ‘বিচারব্যবস্থায় হস্তক্ষেপ: রাবির প্রগতিশীল শিক্ষক সমাজ

0 ৯৮

রাবি প্রতিনিধি : নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের পক্ষ নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের খোলা চিঠি দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। গতকাল সোমবার রাতে বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ড. আব্দুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনে শ্রম আদালতে চলমান মামলা স্থগিত করার জন্য একটি খোলা চিঠি দেন বিভিন্ন দেশের রাজনীতিবিদ, ব্যবসায়ী, কয়েকজন নোবেল বিজয়ী এবং সুশীল সমাজের সদস্যরা।

এই চিঠির বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে বিশ্বনেতাদের খোলা চিঠি বাংলাদেশের মতো একটি স্বাধীন-সার্বভৌম দেশের বিচারব্যবস্থার ওপর অযাচিত হস্তক্ষেপ বলে মনে করে। রাষ্ট্রীয় গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে অকার্যকর করার জন্য এ ধরনের চেষ্টাকে আমরা গভীর ষড়যন্ত্রের বহির্দেশীয় অংশ বলে মনে করি।’

গণতান্ত্রিক বাংলাদেশ রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে বৈদেশীয় অযাচিত, বেআইনি, অসাংবিধানিক ও উদ্দেশ্যপ্রণোদিত হস্তক্ষেপের বিষয়ে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এ সময় দেশি-বিদেশি সংশ্লিষ্ট সব দেশের অভ্যন্তরীণ ও আইনানুগ বিষয়ে এ ধরনের অযাচিত ও উদ্দেশ্যপ্রণোদিত হস্তক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানায় প্রগতিশীল শিক্ষক সমাজ।

Leave A Reply

Your email address will not be published.