ইন্টারপোলের রেড অ্যালার্টে ৭৮ বাংলাদেশি

0 89

৭৮ জন বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল। এদের সবার অপরাধের ধরন, ঠিকানা, বয়স ও ছবি ইন্টারপোলের তালিকায় রয়েছে।

৭৮ জনের মধ্যে বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরী, খন্দকার আব্দুর রশীদ, নাজমূল আনসার, শরিফুল হক ডালিম, আহমেদ শরিফুল হোসেন, মোসলেম উদ্দিন ও রাশেদ চৌধুরী রয়েছেন। এছাড়া মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ডপ্রাপ্ত পলাতকদের মধ্যে আব্দুল জব্বার ইঞ্জিনিয়ার ও মাওলানা আবুল কালাম আজাদ রয়েছেন।

এছাড়া ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় পলাতক মাওলানা তাজউদ্দিন, সাবেক সাংসদ গোলাম ফারুক অভি ও বিএনপি নেতা হারিস চৌধুরীর নাম ও ছবি রয়েছে এই তালিকায়। শুধু তাই নয়, বিভিন্ন সময়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাস, যারা পলাতক তাদের নামেও রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ইন্টারপোল যে ৭৮ বাংলাদেশির বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে, তাদের মধ্যে দুই মানবপাচারকারীকে সম্প্রতি গ্রেফতার করা হয়েছে। এরা হলেন, মাদারীপুরের শাহাদাত হোসেন ও কিশোরগঞ্জের জাফর ইকবাল। এই মানবপাচার চক্রের মোট ৬ জনের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে ইন্টারপোল।

বাংলাদেশ পুলিশ জানিয়েছে, গত বছরের মে মাসে লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারকারীরা গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যা করে। এ ঘটনায় শাহাদাত ও জাফরকে আসামি করা হয়। এছাড়া আরও চার আসামি হলেন বাংলাদেশি মিন্টু মিয়া, স্বপন, নজুল ইসলাম মোল্লা ও তানজিরুল। এ ঘটনায় মানবপাচারকারীকে ধরতে ইন্টারপোলের সহযোগিতা চায় বাংলাদেশ।

Leave A Reply

Your email address will not be published.