ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জন নিহত

0 ২৩৫
ছবি রয়টার্সের

ইন্দোনেশিয়ায় প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে ১৫ জন নিহত এবং কয়েক ডজন মানুষ নিখোঁজ হয়েছেন।

দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি) থেকে পাওয়া ছবি এবং ভিডিওতে দেখা জায়, সেরাসান দ্বীপের বনাঞ্চল এলাকায় ভূমিধস হচ্ছে এবং ঘরবাড়িতে মাটি ও ধ্বংসাবশেষ পড়ে আছে।

বিএনপিবি টুইটারে জানায়, ভূমিধস কবলিত এলাকাটি দুর্গম এবং সেখানে প্রবল বৃষ্টি হওয়ায় উদ্ধারকাজ চালানো জটিল। ওই অঞ্চলটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

নাতুনা সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আবদুল রহমান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘১৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে এবং ৫০ জন এখনও নিখোঁজ রয়েছেন।’

রিয়াউ দ্বীপপুঞ্জের দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র জুনাইনাহ বলেন, ‘আবহাওয়ার অবস্থা বদলাচ্ছে। এখনও জোরে বাতাস বইছে। জোয়ারের ঢেউয়ের উচ্চতা বেশি।’

ভূমিধসের কারণে এলাকার প্রধান সড়কটিও বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রক্রিয়াকে আরও ব্যাহত করছে।

ইতোমধ্যে ৬০ জনের একটি উদ্ধারকারী দল দ্বীপটিতে পাঠানো হয়েছে। বিএনপিবির মুখপাত্র আবদুল মুহারি বলেন, দ্রুত উদ্ধার তৎপরতা চালাতে মঙ্গলবার একটি হেলিকপ্টার পাঠানো হবে।

ইন্দোনেশিয়ায় বর্ষাকালে ভূমিধসের ঝুঁকিতে থাকে এবং দীর্ঘ সময়ের বৃষ্টিতে দেশটির বিভিন্ন এলাকায় বন্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশটির প্রাকৃতিক দুর্যোগের সম্ভবনা আরও জোরালো হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.