ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃত ৯৭

0 758

czcoq-aucaeobqu-696x522আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় মৃত অন্তত ৯৭৷ ঘটনাস্থল বান্দা আচেহ প্রদেশ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৬.‌৪ ছিল বলে জানা গিয়েছে। আহতের সংখ্যাও প্রচুর বলে জানা যাচ্ছে। এখনও বহু মানুষ আটকে রয়েছে ধ্বংসাবশেষের তলায়। indonesia-aearthquake-01

বুধবার স্থানীয় সময় ভোর ৫ টা ৩ মিনিটে ভূ-কম্পন অনুভূত হয় ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের অাচেহ প্রদেশে। এখানকার রিউলিউটের ১০ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উৎসস্থল ছিল বলে জানিয়েছে মার্কিন জিওলজিকাল সার্ভে। কম্পনের কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ১৭.২ কিলোমিটার গভীরে। বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে জানানো হয়েছে, প্রথম ভূমিকম্প অনুভূত হওয়ার ঘণ্টাখানেকের মধ্যে পাঁচটি আফটারশকে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। কম্পনে পিডি জেলায় বিদ্যুৎ পরিষেবা পুরোপুরি বিপর্যস্ত। ভেঙে গিয়েছে রাস্তা , বাড়ি এবং বেশ কয়েকটি মসজিদ। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বিরেয়ুন জেলার একাংশ।

earthquake-02

২০০৪ সালের সুনামির সময়ও এরকমই জোরালো ভূমিকম্প হয়েছিল। এদিনের সেই স্মৃতি ফের জেগে ওঠে সাধারণ মানুষের মধ্যে। আচমকা কম্পনে অনেকেই ঘর থেকে বেরিয়ে পড়েন। রাস্তায় হুড়োহুড়ি পড়ে যায়। তবে সুনামি সতর্কর্তা জারি না হলেও সিগলি, তিজুর মত সমুদ্র তীরবর্তী ছোট শহরগুলিকে খালি করে মানুষজনকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

x