ইফতারে জিভে জল আনা হালিম

0 39

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: ইফতারে সবই আছে কিন্তু হালিম নেই বলে চলে? সারা দিন অনাহারে থেকে মুখে রুচি আনতে হালিমের জুড়ি নেই। এছাড়াও সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার হিসেবেও হালিশ বেশ জনপ্রিয় খাবার।

করোনা ভাইরাসে জন্য বাাহিরে যাওয়া নিষেধ, তাই বলে হালিম থাকবে না? বাহিরের থেকে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার হালিম। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মুখরোচক হালিম।

উপকরণ

মাংস রান্নার জন্য যা লাগবে
মাংস ২ কেজি, পেঁয়াজ ৩০০ গ্রাম, আদা ২০ গ্রাম, রসুন ৩০ গ্রাম, ধনে গুঁড়া ২০ গ্রাম, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ১ টেবিল চামচ, জিরা ভাজা গুঁড়া ২০ গ্রাম, তেল ১০০ গ্রাম।

ডাল রান্নার জন্য যা যা লাগবে
মসুরের ডাল ৫০ গ্রাম, মটর ডাল ৫০ গ্রাম, মুগ ডাল ৫০ গ্রাম, মাষকলাইয়ের ডাল ১০০ গ্রাম, চাল ৫০ গ্রাম, গম ৫০ গ্রাম, ধনে গুঁড়া ১ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ আধা চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি
একটি পাত্রে তেল গরম করুন। গরম তেলে পেঁয়াজ ভাজুন যতক্ষণ পর্যন্ত না হালকা খয়েরি রঙ ধারণ করে। সব মসলা একে একে পাত্রে ঢালুন। মাংস ঢালুন এবং রান্না করুন। আরেকটি পাত্র চুলায় দিন এবং তাতে। ডাল, চাল এবং সব উপকরণ ঢেলে রান্না করুন। রান্না হয়ে এলে মাংসটি ডালের পাত্রে ঢেলে দিন।

পেঁয়াজ ভাজা, কাঁচা আদা, সবুজ মরিচ, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, জিরার গুঁড়া ভাজা, লাল মরিচ ভাজা গুঁড়া ও লেবু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Leave A Reply

Your email address will not be published.