উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের পাঁচ দফা দাবী বাস্তবায়নে সংবাদ সম্মেলন

0 ৯৭
নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাগঞ্জ: পাঁচ দফা দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন করেছেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম। শনিবার (১১ নভেম্বর) বেলা ১১টার দিকে চাঁপাইনবাগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি তুলে ধরে বক্তব্য রাখেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক ও বাংলাদেশ হায় কোর্টের আইনজীবি প্রভাত টুডু।

 দাবি গুলোর মধ্যে রয়েছে-নির্বাচন কমিশন ও নির্বাচনকালিন সরকারকে আদিবাসী ও সংখ্যালঘুদের সুষ্ঠ ভোটাধিকার প্রয়োগে কার্যকারি পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্বাচন পূর্ব ও পরবর্তী সময়ে সংখ্যালঘু ও আদিবাসী বিরোধী সহিংসতা প্রতিরোধে রাস্ট্র তথা পুলিশ প্রশাসনকে আগাম ব্যবস্থা গ্রহন করতে হবে। প্রয়োজনে বিশেষ ট্রাস্কফোর্স গঠন করে আদিবাসী ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
সকল গনতান্ত্রিক ও প্রগতিশীল রাজনৈতিক দল তাদের  অঙ্গীকার নির্বাচনী ইসতেহারে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি,উত্তরবঙ্গ থেকে একজন আদিবাসী টেকনোক্র্যাট মন্ত্রী ও সংরক্ষিত আসনে সংসদস প্রতিনিধি নির্বাচন,উত্তরবঙ্গের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রনালয় ও ভূমি কমিশন গঠন,আদিবাসী সংখ্যালঘু সুরক্ষা আইনপাশসহ জীবন মান উন্নয়নের গুরুত্বপূর্ন অঙ্গিকার হিসেবে অর্ন্তভূক্ত করবে। সকল রাজনৈতিক দলকে অঙ্গিকার করতে হবে,যে সকল নেতার বিরুদ্ধে সংখ্যালঘু ও আদিবাসী নির্যাতণের অভিযোগ রয়েছে,কোন রাজনৈতিক দল তাদের আসন্ন নির্বাচনে মনোনায়ন দেবেই না।
দলের কোন পদেও তাদের স্থান দেয়া চলবে না। আদিবাসী সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত কল্পে কোন দলই নির্বাচন পূর্ব বা পরবর্তী সময়ে সংখ্যালঘু ও আদিবাসী নির্যাতনের কোন ঘটনার সাথে প্রত্যক্ষ,পরোক্ষ কোনভাবেই সম্পৃক্ত না হয়,তার জন্য মাঠ পর্যায়ের কর্মীদের সতর্ক থাকতে নির্দেশ দেয়া হবে।সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে সংখ্যালঘু নির্যাতন প্রতিরোধে ব্যাপক জনসতেনতা তৈরি এবং যে কোন সহিংস খটনার খবর প্রচার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট পৌঁছানোর ব্যবস্থা গ্রহনের জন্য সকল মিডিয়া ও মিডিয়া কর্মীদের নিকট প্রত্যাশা করেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,আদিবাসী উত্তরবঙ্গ ফোরামের সভাপতি হিংগু মুরমু, তথ্য ও প্রচার সম্পাদক প্রদীপ হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সাধারন সম্পাদক কর্ণেলিউশসহ অন্যরা। সংবাদ সম্মেলনে বক্তারা আগামী সংসদ নির্বাচনে নিজেদের জীবন শঙ্কা জানিয়ে নিরপত্তাও দাবি করেন।

Leave A Reply

Your email address will not be published.