এবার বন্যার কবলে অস্ট্রেলিয়া

0 ৩০৮

আন্তর্জাতিক ডেস্ক: প্রলয়ঙ্করী দাবানলের পর এবার বন্যা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ায়। গত কয়েকদিনে বিভিন্ন রাজ্যে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় আকস্মিক বন্যার কবলে পড়েছে দেশটি। প্রবল বৃষ্টিপাতে ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস ও কুন্সল্যান্ডে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়া ভিক্টোরিয়া উপকূলের ফেঞ্চ দ্বীপে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সেখান থেকে নিরাপত্তা সংকটের কারণে পর্যটক ও স্থানীয়দের এলকাটি ছেড়ে যেতে বলা হয়েছে। খবর ডেইলি মেইল।

রাজ্যগুলির ফায়ার সার্ভিস অফিস জানিয়েছে, বৃষ্টিপাতের কারণে দাবানল মোকাবিলায় সুবিধা হয়েছে। বৃষ্টি হওয়ায় দাবানল অনেকটা নিয়ন্ত্রণে এসেছে এবং আবহাওয়া আগের তুলনায কিছুটা অনুকূলে আছে। তবে প্রবল বর্ষণ ও ঝড়েরর কারণে নিউ সাউথ ওয়েলসের বেশ কিছু এলাকায় বন্য সতর্কতা জারি করা হয়েছে।
ভিক্টোরিয়া রাজ্যের আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (১৮ জানুয়ারি) থেকে রাজ্যের কেন্দ্রীয় ও পূর্বাঞ্চলে বজ্রঝড়ের পূর্বাভাস ছিল। এ সময় ভারী বর্ষণের কারণে রাজ্যের উত্তর ও পূর্বাঞ্চলে ঝড় তীব্র হয়ে উঠতে পারে।

স্থানীয় ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুনে জ্বলতে থাকা বেশ কিছু এলাকয় বৃষ্টি হয়েছে। তবে রাজ্যের দক্ষিণ উপকূল ও অঞ্চলের সীমান্তে বৃষ্টির আর্দ্রতা এখনও পৌঁছায়নি। ফলে ওই এলাকাগুলোতে দাবানল এখনও আগের অবস্থায় রয়েছে।

তীব্র ক্ষরা ও গরমে কয়েকমাস ধরে অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। এর মধ্যে বৃষ্টি হওয়ায় জনমনে স্বস্তি এসেছিল। কিন্তু ভারী বর্ষণে কিছু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় নতুন করে দুর্ভোগে পড়েছে ওইসব অঞ্চেলের মানুষ। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুইন্সল্যান্ডে। সেখানে কয়েকটি স্থানে পানির উচ্চতা ১৩ ইঞ্চিতে পৌঁছে গেছে। বেশ কিছু মহাসড়ক ও আবাসিক এলাকা পানিতে তলিয়ে গেছে। নিউ সাউথ ওয়েলসের কিছু এলাকায় বিদ্যু বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে ওইসব ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাতে বন্যার সৃষ্টি হলেও দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চল এখনও দাবানলের আগুনে পুড়ছে। গত চার মাস ধরে চলমান দাবানলে প্রায় ৫০ কোটি প্রাণীর মারা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.