এসএসসি’র জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী বিভাগে শীর্ষে বগুড়া

0 ৬০

বগুড়া প্রতিনিধি: রাজশাহী শিক্ষাবোর্ডের মধ্যে এবার এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে বগুড়া প্রথম স্থান দখল করেছে। এবার জেলায় মোট ৩৫ হাজার ৬৯৭জন পরীক্ষার্থীর মধ্যে ৩১ হাজার ৮০৫জন কৃতকার্য হয়েছেন। যা শতকরায় ৮৯ দশমিক ১০ শতাংশ।

এছাড়াও কৃতকার্য শিক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৩৫৭জন জিপিএ-৫ পেয়ে রাজশাহী শিক্ষাবোর্ডে শীর্ষে অবস্থান করেছে এ জেলা। তবে রাজশাহী জেলা ৪ হাজার ৪৪৫জন জিপিএ-৫ পেয়ে ২য় স্থানে রয়েছে এবং ৪ হাজার ২১৫জন জিপিএ-৫ পেয়ে সিরাজগঞ্জ রয়েছে ৩য় স্থানে।

শুক্রবার(২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আরিফুল ইসলাম অনলাইনে এই ফলাফল প্রকাশ করেন।

বগুড়া জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, এ বছর বগুড়া জেলায় ৪০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় ৩৫ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ৩১ হাজার ৮০৫জন শিক্ষার্থী। পাশের হার ৮৯ দশমিক ১০শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩৫৭ জন। পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ১৮ হাজার ৫৪৮ জন ছাত্রীর সংখ্যা ছিল ও ১৭ হাজার ১৪৯ জন। এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১৮টি কেন্দ্রে মোট ২ হাজার ৪৭১ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১ হাজার ৮১৮ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫৩জন। দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট ২টি কেন্দ্রে ২৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ছাত্রের সংখ্যা ছিল ২৭ এবং ছাত্রীর সংখ্যা ছিল ২জন। এছাড়াও দাখিল পরীক্ষায় মোট ১৯টি কেন্দ্রে ৭ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে। এরমধ্যে ছাত্র সংখ্যা ছিল ৩ হাজার ৯৭৬ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ৩ হাজার ৬৭৯ জন।

এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও বগুড়া জেলার মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে জিলা স্কুল। শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ২২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২১৯জন। পাশের হার শতভাগ। গত বছরের পরীক্ষাতেও জিলা স্কুল বগুড়ায় শীর্ষস্থান অর্জন করেছিল। শতভাগ পাশসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ২য় স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। আর ৩য় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ।

২য় স্থানে থাকা বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের শতভাগ পাশসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে রয়েছে এবার এই প্রতিষ্ঠানে ২৩৯জন পরীক্ষার্থীর মধ্যে ৯৩ দশমিক ৩০ শতাংশ অর্থ্যাৎ ২২৩জন জিপিএ-৫ পেয়েছে।

৩য় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। ওই প্রতিষ্ঠান থেকে এবার ৩৩২জন পরীক্ষার্থীর মধ্যে ৩০২জন বা ৯০ দশমিক ৯৬ শতাংশই জিপিএ-৫ পেয়েছে।

আর ৪র্থ স্থানে রয়েছে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ। প্রতিষ্ঠানটি থেকে পরীক্ষায় অংশ নেওয়া ২৪৪জন পরীক্ষার্থীর মধ্যে ২১৫জন বা ৮৮ দশমিক ১১ শতাংশ জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।
বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ: বগুড়ার মান সম্পন্ন বিদ্যাপীঠগুলোর অন্যতম এই প্রতিষ্ঠান থেকে এ বছর ৩৮০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩২৯ জন, ‘এ’ গ্রেডে পাশ করেছে ৪৯ জন। জিপিএ-৫ প্রাপ্তির হার ৯৪ দশমিক ৯৫ শতাংশ। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে ২৯৭ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৮২জন। ‘এ’ গ্রেডে পাশ করেছে ১৫ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩১ জন। মানবিক বিভাগ থেকে ২৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৬ জন।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ: উত্তরবঙ্গের সেরা বিদ্যাপীঠগুলোর মধ্যে অন্যতম এই শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষায় শতভাগ পাশ করেছে। এ বছর এসএসসি পরীক্ষায় এই প্রতিষ্ঠান থেকে ৩১৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২০১ জন। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে ২৫৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৮৯ জন। মানবিক বিভাগ থেকে ৩৫ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫ জন। এছাড়াও বগুড়া এসওএস হারম্যান মেইনার স্কুল এন্ড কলেজ থেকে ৫৬জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬জনের জিপিএ-৫, ইয়াকুবিয়া বালিকা উচ্চা বিদ্যালয়ের ২৪৯জন শিক্ষার্থীর মধ্যে ১৬৩জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও এবারের ফলাফলে বগুড়ায় পরীক্ষার্থীর সংখ্যায় ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে থাকলেও পাশের হারে তারাই এগিয়ে রয়েছে। ১৮ হাজার ৫৪৮ ছেলের মধ্যে পাশ করেছে ৮৬ দশমিক ৮০ শতাংশ আর ১৭ হাজার ১৪৯জন মেয়ের মধ্যে পাশ করেছে ৯১ দশমিক ৫৯ শতাংশ। বিগত সালের মতো বগুড়ায় পাশের হারে মেয়েরাই এগিয়ে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.