কখন কোথায় হবে খোকার নামাজে জানাজা

0 144
                          স্ত্রী ও তিন ছেলেমেয়ের মাঝে সাদেক হোসেন খোকা (ছবি সংগৃহিত)

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: বিএনপির ভাইস-চেয়ারম্যান, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রথম নামাজে জানাজা সম্পন্ন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮টায়) নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত জানাজায় ইমামতি করেন মাওলানা আবু জাফর বেগ। জানাজায় বাংলাদেশ সরকারের পক্ষে প্রতিনিধিত্ব করে কনসুলেটের ফার্স্ট সেক্রেটারি শামীম হোসেন।

জানাজায় বিএনপি ও আওয়ামী লীগসহ দূতাবাসের কর্মকর্তারা ও যুক্তরাষ্ট্রে অবস্থিত সর্বস্তরের প্রায় দুই সহস্রাধিক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। জানাজা শেষে মুক্তিযোদ্ধারা খোকাকে গার্ড অব অনার জানান।

খোকার দেশে মরদেহ আনতে পরিবারের সদস্যরা ছাড়াও মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম সঙ্গে থাকবেন বলে দলীয় বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টায় জেএফকে বিমানবন্দর ত্যাগ করবে খোকাকে বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট। সঙ্গে আসবে তার স্ত্রী ও সন্তানেরা। বাংলাদেশ সময় আগামী বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকাল ৮টা ১০ মিনিটে খোকার মরদেহ ঢাকায় পৌঁছুনোর কথা রয়েছে।

দেশে মাটিতে কোথায় কখন হবে খোকার নামাজে জানাজা: 

আগামী বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সাদেক হোসেন খোকার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
ওইদিন মরহুমের লাশ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

বাদ জোহর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শেষবারের মতো আনা হবে সাদেক হোসেন খোকাকে। সেখানে মরহুমের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বিকেল ৩টায় ঢাকা সিটি করপোরেশনে নিয়ে যাওয়া হবে খোকার লাশ। সেখানে চতুর্থ নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তার লাশ নিজ বাসভবনে নিয়ে যাওয়া হবে।

সেখান থেকে বাদ আসর ধুপখোলা মাঠে নিয়ে যাওয়া হবে খোকার মরদেহ। সেখানে পঞ্চম নামাজে জানাজা শেষে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত করা হবে এই বীর মুক্তিযোদ্ধাকে।

মঙ্গলবার (৫ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। খোকার মৃত্যুতে আগামীকাল বুধবার (৬ নভেম্বর) ঢাকাসহ সারা দেশে শোক দিবস কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে ঢাকাসহ সারা দেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ ও কোরানখানির আয়োজন করা হবে।

এর আগে গতকাল সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাদেক হোসেন খোকা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের মে মাসে সস্ত্রীক দেশ ছেড়েছিলেন একসময়ে ঢাকার এই দাপুটে নেতা। সেই থেকে নিউইয়র্কে ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন জাতির এই শ্রেষ্ঠ সন্তান।

Leave A Reply

Your email address will not be published.

x