করিগরি শিক্ষার বিস্তার ছাড়া দেশ এগুবে না- ইউজিসি চেয়ারম্যান

0 782

bijoy-rajshahi-pic-81-12-16রাজশাহী অফিস : কারিগরী ও প্রকৌশল শিক্ষার বিস্তার ও গবেষণার মানোন্নয়ন ছাড়া দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।
বৃহস্পতিবার সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)এ “ইলেকট্রিক্যাল, কম্পিউটার এন্ড টেলিকমিউনিকেশন ওঈঊঈঞঊ ২০১৬” বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, “ইলেকট্রিক্যাল, কম্পিউটার এবং টেলিকমিউনিকেশনের প্রসার ও উন্নতির জোয়ারে পুরো বিশ্ব এখন ভাসছে। বাংলাদেশের আর্থ-সামাজিক ও শিক্ষার উন্নয়নের স্বার্থে এই জোয়ারের সাথে তাল মিলিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকেও এগিয়ে যেতে হবে। শিক্ষা ও গবেষণার মানকে আন্তর্জাতিক পর্যায়ে উপনিত করতে হবে।
কেন্দ্রীয় অডিটোরিয়ামে ৩ দিনব্যাপী এই কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগ।
এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম, চীনের তিয়াংজিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জিনান উন জিন, চীনের হুয়াংজন ইউনির্ভাসিট অব সায়েন্স এন্ড টেকনোলজির প্রফেসর ড. ইউ জু, অষ্ট্রেলিয়ার সারটিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আহমেদ আবু সাঈদা, আইইবি’র অনারারি সেক্রেটারি প্রকৌশলী আব্দুস সোহেল, আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার প্রফেসর ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ এবং কনফারেন্সের টেকনিক্যাল পেট্রন প্রফেসর ড. মোঃ মর্ত্তুজা আলী।
অনুষ্ঠানে টেকনিক্যাল চেয়ার হিসেবে বক্তব্য রাখেন ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম শেখ এবং ইলেকট্রনিক এন্ড ইলেকট্রিক্যাল বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক।
রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আয়োজিত এই আন্তর্জাতিক কনফারেন্সে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অষ্ট্রেলিয়া, জার্মানী, চীন ও মলয়েশিয়াসহ বিভিন্ন দেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট প্রযুক্তি শিক্ষাবিদ ও প্রকৌশলীগণ অংশগ্রহণ করছেন। কনফারেন্সের কারিগরি সেশনে ৮৫ টি পেপার এবং ৫ টি মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

Leave A Reply

Your email address will not be published.

x